রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে ঘরমুখো মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর হোন

ঈদে ঘরমুখো মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর হোন
  • ভিডিও কনফারেন্সে কাদের

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস মহামারীর মধ্যে এবারের ঈদ-উল-আজহায় ঘরমুখো মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার সরকারী বাসভবন থেকে ঈদকে সামনে রেখে গাজীপুরের সড়ক বিভাগ, মেয়র সংসদ সদস্য ও আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে ভিডিও কনফারেন্সে এ নির্দেশ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে। মাস্ক পরিধান বাধ্যতামূলক করেছে সরকার- এটা সিরিয়াসলি দেখতে হবে। তা না হলে এই যাত্রা অনেকের জন্য অন্তিম যাত্রায় পরিণত হবে।

সড়ক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঈদের আগের চেয়ে পরে সড়ক দুর্ঘটনা বেশি হয়। সেজন্য তৎপরতা বাড়াতে হবে কোন শৈথিল্য দেখানো যাবে না।

কাদের বলেন, এবারের ঈদের সঙ্গে যে চালেঞ্জটি যুক্ত হয়েছে সেটি হচ্ছে করোনা সংক্রমণের কঠিন চ্যালেঞ্জ, পাশাপাশি রয়েছে দেশের বন্যা পরিস্থিতি। সরকার জনগণের সার্বিক বিষয়াদি বিবেচনা করে জনস্বার্থে গণপরিবহন চলাচল অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে। মহাসড়কের অবস্থা ভাল আছে। অতিবৃষ্টি বা অবিরাম বৃষ্টি না হলে কোথাও যানজটের কারণ হবে না।

বগুড়া, শফিপুর, চন্দ্রা করিডরে ফ্লাইওভারের কারণে সম্ভাব্য কিছু অসুবিধার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, এই করিডর ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দিতে হবে পুলিশ ও সিটি কর্পোরেশনকে।

ওবায়দুল কাদের বলেন, কোরবানির পশুবাহী পরিবহন ধীর গতিতে চলে। পশুবাহী যানবাহন বা সাধারণ যানবাহন বিকল হলে তৈরি হয় যানজট। তাই হাইওয়ে পুলিশকে আগে থেকেই র‌্যাকারসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিস প্রস্তুত রাখতে হবে। ঈদের আগে তিন দিন ভারি যান চলাচল বন্ধ থাকবে এবং কোন অবস্থায় ইজিবাইকের মতো তিনচাকার গাড়ি, ব্যাটারিচালিত রিক্সা সড়কে নামতে দেয়া যাবে না।

দেশের বন্যা পরিস্থিতি নিয়ে মন্ত্রী বলেন, বন্যা দেশের উত্তরাঞ্চলে থেকে মধ্যাঞ্চলে ছড়িয়েছে পড়েছে। বিশেষজ্ঞরা এই বন্যা দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কা করেছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী দুর্গত এলাকার মানুষের জন্য মানবিক সহায়তার নির্দেশনা দিচ্ছেন। এসব এলাকায় খাদ্যসহ প্রয়োজনীয় সবকিছু প্রেরণ করা হয়েছে। আওয়ামী লীগের নেতাকর্মীদের বন্যা দুর্গত মানুষকে ও প্রশাসনকে সহায়তা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সমন্বয় কমিটি গঠনের নির্দেশনা দিয়েছেন।

ঈদযাত্রা নির্বিঘœ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এজন্য প্রয়োজনীয় সব থাকতে হবে। মন্ত্রী ফ্লাইওভারসহ মহাসড়কে চলমান অন্যান্য উন্নয়ন কাজ সাময়িক বন্ধ রাখতে আবারও নির্দেশ দেন।

ওবায়দুল কাদের বলেন, ‘ইতোমধ্যেই উন্নয়ন কাজগুলো সাময়িক বন্ধ করার জন্য সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। সমন্বিতভাবে সবাইকে ঈদযাত্রা নির্বিঘœ করার জন্য কাজ করতে হবে। সংশ্লিষ্ট সব পক্ষকে এ বিষয়ে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা এবং বাইপাস, নবীনগর-চন্দ্রা, ভোগড়া-চন্দ্রা-কালিয়াকৈর-এলেঙ্গা করিডর পর্যন্ত ট্রাফিক ব্যবস্থাপনা যথাযথ রাখতে হবে। এতে ঘরমুখো মানুষের ভোগান্তি কম হবে। ঈদের আগের দুই দিন গাজীপুর এলাকার গার্মেন্টসগুলো ছুটি হওয়ায় যাত্রীদের চাপ বেড়ে যায়। তাই বিজিএমইএয়ের সঙ্গে পরিকল্পনা করে বাড়তি চাপ মোকাবেলার প্রস্তুতি নিতে হবে। মন্ত্রী হাইওয়ে পুলিশের উদ্দেশে বলেন, ঈদের আগে টেম্পো, রিক্সা-ভ্যান, অটোরিক্সা কোনভাবেই চলতে দেয়া যাবে না। মহাসড়কে নজরদারি বাড়াতে হবে। ঢাকার প্রবেশ এবং বের হওয়ার পথগুলোতে ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records