বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাড়ির ভেতরেই সংক্রমণের ঝুঁকি বেশি, দ. কোরিয়ার গবেষণা

বাড়ির ভেতরেই সংক্রমণের ঝুঁকি বেশি, দ. কোরিয়ার গবেষণা

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ কোরিয়ায় এক গবেষণায় দেখা গেছে, সেখানে বাইরের চেয়ে ঘরের ভেতরেই বেশি মানুষ সংক্রমণের শিকার হচ্ছেন।

দেশটির মহামারী বিশেষজ্ঞরা জানিয়েছেন, ৫ হাজার ৭০৬ জন রোগীর ওপর এ গবেষণা পরিচালিত হয়।

এতে দেখা যায়, ভাইরাসে সংক্রমিত ১০০ জনের মধ্যে মাত্র দু’জন বাড়ির বাইরের কিংবা পরিবারের বাইরে অন্য কারও মাধ্যমে সংক্রমণের শিকার হয়েছেন।

বয়সের বিচারে পরিবারের মধ্যে সংক্রমণের হার বেশি কিশোর এবং ৬০-৭০ বছর বয়সী সদস্যদের মধ্যে।

এর কারণ হিসেবে কোরিয়া সেন্টারস ফর জিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক জিয়ং ইউন কায়ং জানিয়েছেন, পরিবারের মধ্যে এই বয়সের সদস্যরা সাধারণত শারীরিকভাবে একে অন্যের বেশি ঘনিষ্ঠ থাকেন বলে তাদের মধ্যে সংক্রমণের হার বেশি বলে মনে করা হচ্ছে।

তাছাড়া বয়স্কদের চেয়ে বেশি সংখ্যক শিশু উপসর্গহীন হওয়ায় এই বয়সীদের চিহ্নিত করাও কঠিন হচ্ছে বলে সমীক্ষায় বলা হয়েছে।

২০ জানুয়ারি থেকে ২৭ মার্চের মধ্যে দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাস ছড়ানোর সময় এ সমীক্ষা পরিচালিত হয়।

এদিকে বিশ্বে করোনা রোগীর সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে। এরমধ্যে প্রাণ হারিয়েছেন ৬ লাখ ২০ হাজারের বেশি মানুষ। তবে সুস্থতার হারও বেশ ভালো।

৯৪ ভাগ মানুষই করোনা থেকে সুস্থ হয়েছেন, যেখানে মৃত্যুহার মাত্র ৬ ভাগ। ইতোমধ্যে প্রায় ৯২ লাখ মানুষ করোনাভাইরাসকে জয় করেছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records