বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩শ’ টাকার পেঁয়াজ এখন ২৫ টাকা

৩শ’ টাকার পেঁয়াজ এখন ২৫ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ কয়েক মাসের ব্যবধানে তিনশ’ টাকার পেঁয়াজ এখন খুচরা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫-৩৫ টাকায়। এক বছরের মধ্যে সর্বনিম্ন দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। চাহিদার তুলনায় দেশে এখন পর্যাপ্ত পরিমাণে দেশী ও আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ মজুদ রয়েছে। এছাড়া কোরবানি সামনে রেখে ভারত থেকে প্রতিদিন কয়েকশ’ ট্রাক পেঁয়াজ আনা হচ্ছে। দেশেও উৎপাদন ভাল হয়েছে। সব মিলিয়ে পেঁয়াজের কোন সঙ্কট নেই। এছাড়া পেঁয়াজের মতো আদা ও রসুনের মতো অন্যান্য মসলাপাতির দাম নিম্নমুখী। করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে না এলে এবার কোরবানি কমার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় মসলাপাতির দাম আরও কমতে পারে।

এদিকে, সরকারী বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবি কোরবানি সামনে রেখে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি শুরু করেছে। চলতি জুলাই মাসের ১২ তারিখ থেকে শুরু করে আগামী ২৮ জুলাই পর্যন্ত দেশের ২৬৪টি স্থানে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করা হবে। টিসিবি এক দাফতরিক আদেশে বলা হয়, শুক্রবার ও শনিবার ছাড়া প্রতিদিন ক্রেতারা প্রত্যেকে ৫০ টাকা দরে দুই কেজি চিনি ও এক কেজি মসুর ডাল এবং ৮০ টাকা দরে ৫ লিটার করে সয়াবিন তেল নিতে পারবেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়ে (পণ্য থাকা সাপেক্ষে) পণ্য বিক্রি করবেন নির্ধারিত ডিলাররা। ঢাকা মহানগরীতে ৪০টি, চট্টগ্রাম মহানগরীতে ১০টি, রংপুরে ৭টি, ময়মনসিংহে ৭টি, রাজশাহীতে ৫টি, খুলনায় ৫টি, বরিশালে ৫টি, সিলেটে ৫টি, বগুড়ায় ৫টি, কুমিল্লায় ৫টি, ঝিনাইদহে ৩টি, মাদারীপুরে ৩টি ট্রাকে করে পণ্য বিক্রি করা হবে। অন্য ৫২ জেলার প্রতিটিতে দুইটি করে পণ্যবাহী ট্রাক থাকবে। এছাড়া প্রতিটি কার্যালয়ের অধীনে পাঁচটি করে ১২টি কার্যালয়ের অধীনে ৬০টি ট্রাকে করে ডিলাররা পণ্য বিপণন করবেন। প্রতিটি ট্রাকে সুস্পষ্ট অক্ষরে পণ্যের মূল্য তালিকা লেখা থাকবে।

শীর্ষ সংবাদ:
শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ         টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপূজার ছবি         বৈরুতে বিস্ফোরণ ॥ সহায়তার আশ্বাস দিলেন সমব্যথী বিশ্বনেতারা        
//--BID Records