বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান

নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইউরোপীয় দেশগুলোর উচিত তাদের নিজেদের স্বার্থেই পরমাণু সমঝোতা সঠিকভাবে মেনে চলা। ইরান গত ৪০ বছরে ইতিহাসের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা মোকাবিলা করেছে বলেও তিনি উল্লেখ করেছেন।

সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী অনলাইনে ভূমধ্যসাগরীয় অঞ্চল বিষয়ক এমইডি-২০২০ সম্মেলনে যোগ দিয়ে এ মন্তব্য করেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কে বিজয়ী হলো তা ইরানের জন্য মোটেও গুরুত্বপূর্ণ নয় বলে উল্লেখ করেন জারিফ। তিনি বলেন, তার দেশের ব্যাপারে মার্কিন সরকারের নীতি সংশোধন করতে হবে এবং এতদিন ধরে ইরানি জনগণের ক্ষতি করার জন্য দেশটির ভবিষ্যত সরকারকে ক্ষতিপূরণ দিতে হবে।

বিশ্বের সকল সমস্যার সমাধানের জন্য কূটনীতিকে শ্রেষ্ঠ উপায় উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচ বছর আগে পরমাণু সমঝোতা সই করলেও ইরান এখন পর্যন্ত এই সমঝোতার অর্থনৈতিক সুবিধাগুলো ভোগ করতে পারেনি। এজন্য তিনি আমেরিকার অপকৌশল এবং ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি ভঙ্গকে দায়ী করেন।

ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়টি পরমাণু সমঝোতা সুস্পষ্টভাবে লেখা আছে; কাজেই তাতে পরিবর্তন আনা কারো পক্ষে সম্ভব নয়।

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records