শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার

জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ চীনা কর্তৃপক্ষ দেশটির এক আইনের অধ্যাপককে গ্রেফতার করেছে। ওই অধ্যাপক করোনাভাইরাস মোকাবিলা নিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সমালোচনা করে একটি প্রবন্ধ লিখেছিলেন। যেখানে তিনি জিনপিংকে একজন স্বৈরাচারী শাসকের মতো দেশ পরিচালচনার জন্য অভিযুক্ত করেন।

জু ঝাংগ্রুন নামের ওই অধ্যাপকের বন্ধু ও সহকর্মীদের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, চীনে দেশটির শাসকদলের কর্মকাণ্ড নিয়ে অল্প মানুষকে সমালোচনা করতে দেখা যায়। জু তাদের মধ্যে একজন। বেইজিংয়ের উপকণ্টের বাসা থেকে সোমবার সকালে তাকে ২০ জন পুলিশ সদস্য গ্রেফতার করে।

তার অধ্যাপক বন্ধুরা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সোমবার সকালে একদল পুলিশ তার বাসায় প্রবেশ করে তার ঘরের নানা কাগজপত্র খোঁজাখুঁজি করে এবং তার কম্পিউটারটিও জব্দ করে। এরপর সেখান থেকে তাকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়। তবে তার বিরুদ্ধে কি অভিযোগ তা জানায়নি পুলিশ।

জু ঝাংগ্রুনের প্রকাশিত ওই প্রবন্ধের শিরোনাম ছিল, ‘ভাইরাল সতর্কতা- যখন উন্মোত্ততা ভয়কেও ছাড়িয়ে যায়’। গত ফেব্রুয়ারিতে নিবন্ধটি প্রকাশিত হয়। সেখানে চীনে করোনাভাইরাসের বিস্তার নিয়ে জিনপিং সরকারের প্রতারণা এবং সেন্সরশিপের সংস্কৃতি নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন।

বিদশের একটি ওয়েবসাইটে নিবন্ধটি প্রকাশিত হয়। তাতে জু ঝাংগ্রুন লিখেছেন, ‘এই সমস্ত মিথ্যাচারের কারণ অক্ষের বিষয়টি সামনে তুলে ধরেছে যা প্রেসিডেন্ট শি জিনপিং ও তার চারপাশে থাকা চক্রান্তকারীদের নিয়ে গঠিত।’

তিনি লিখেছেন, ‘এটা ভাইরাসটি সম্পর্কিত সঠিক তথ্য প্রকাশের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়েই শুরু হয়েছিল, যা সরকারের প্রতিটি স্তরের প্রতারণার বিষয়টিকেই প্রশ্রয় দেয়।’ সোমবার আলজাজিরার পক্ষ থেকে পুলিশ ও জননিরাপত্তা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এর কোনো উত্তর দেয়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের