শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩৫০ পাইলট ছাঁটাই করছে ব্রিটিশ এয়ারওয়েজ

৩৫০ পাইলট ছাঁটাই করছে ব্রিটিশ এয়ারওয়েজ

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাজ্যের পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজ ৩৫০ পাইলট ছাঁটাই করছে। ককপিট ক্রুদের সঙ্গে চুক্তি অনুযায়ী, এছাড়া আরও ৩০০ পাইলটকে সাময়িকভাবে ছাঁটাই (রিজার্ভ পুল) করা হচ্ছে; প্রয়োজনে পুনরায় তাদের নিয়োগ দেওয়া হতে পারে। খবর ব্রিটিশ দৈনিক দ্য সান।

সানের প্রতিবেদন অনুযায়ী, লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরে কর্মরত এসব পাইলটের বেশিরভাগ এখন বাধ্যতামূলক ছুটিতে। যে তিনশ ক্যাপ্টেন ও ফার্স্ট অফিসারকে রিজার্ভ পুলে রাখা হয়েছে তারা কোনো ফ্লাইট পরিচালনায় নেই এবং অর্ধেক বেতন পাচ্ছেন। বাকিরা ১৫ শতাংশ কম বেতনে কাজ করছেন।

এর আগে ১২ হাজার কর্মী ছাঁটাই করে পার্লামেন্ট এবং ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতাদের তোপের মুখে পড়ে ব্রিটিশ এয়ারওয়েজ। সরকারের জাতীয় কর্মসূচির মাধ্যমে কর্মীদের বেতন দেওয়া সত্ত্বেও মহামারির অজুহাতে কর্মী ছাঁটাইয়ের অভিযোগ আনে ব্রিটিশ পার্লামেন্টের ট্রান্সপোর্ট কমিটি।

পার্লামেন্ট থেকে এমন অভিযোগ আসার পর ব্রিটিশ এয়ারওয়েজের প্যারেন্ট বা মূল কোম্পানি আইএজি এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উইলি ওয়ালশ বলেন, ‘ব্রিটিশ এয়ারওয়েজ এখন টিকে থাকার জন্য লড়াই করছে।’ তিনি বিমান সংস্থার এমন কর্মী ছাঁটাইয়ের পেছনে যুক্তি তুলে ধরেন।

অন্যান্যদের মতো মহামারিতে বিমান ভ্রমণ বন্ধ করে দিয়েছিল আইএজি। এছাড়া কর্মীদের জন্য একটি চুক্তির প্রস্তাব করেছে, যাতে কর্মীদের ছাঁটাই না করে তাদের মূল বেতনে ৮০ শতাংশ দেওয়া হবে। প্রসঙ্গত, ২০২০ সালে বৈশ্বিক বিমান সংস্থাগুলোর ৮ হাজার কোটি ডলার ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records