মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতিহাসের পাতায় অমর জার্গেন ক্লপ

  • অনন্য কীর্তি-
  • ইংল্যান্ডের শীর্ষ ফুটবলের ১৩১ বছরের ইতিহাসে প্রথম জার্মান কোচ হিসেবে প্রিমিয়ার লীগ জয়ের রেকর্ড গড়েছেন ক্লপ

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাসের পাতায় অমর হয়ে গেছেন তারকা কোচ জার্গেন ক্লপ। জার্মানির এই কোচ ২০১৫ সালে স্বদেশী ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে ইংলিশ ক্লাব লিভারপুলে আসার পর ধারাবাহিকভাবে অবিশ্বাস্য সাফল্য পাচ্ছেন। ২০০৭ সালের পর গত বছর লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে চ্যাম্পিয়ন করানোর পর এবার ৩০ বছর পর ক্লাবটিকে ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা জিতিয়েছেন। এর ফলে ইংল্যান্ডের শীর্ষ ফুটবলের ১৩১ বছরের ইতিহাসে প্রথম জার্মান কোচ হিসেবে প্রিমিয়ার লীগ জয়ের রেকর্ড গড়েছেন গত ১৬ জুন ৫৩ বছরে পা রাখা ক্লপ।

অধরা ইপিএলের শিরোপা জয়ের পর বাঁধভাঙ্গা উচ্ছ্বাস করছেন লিভারপুলের সমর্থকরা। তারা সবাই অবিস্মরণীয় সাফল্যের জন্য কোচ ক্লপের অবদানকে সবচেয়ে বড় করে দেখছেন। শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ার পর অশ্রুভেজা চোখে প্রতিক্রিয়া দেখিয়েছেন সময়ের সবচেয়ে সেরা এই কোচ। ক্লপ বলেন, ম্যানসিটির ম্যাচটা সত্যিই খুব উত্তেজনাপূর্ণ ছিল। আমি এই ম্যাচ দেখতে চাইনি। এর সঙ্গে জড়াতে চাইনি। কিন্তু তা না করেও উপায় ছিল না। আমার আসলে অনুভূতি প্রকাশ করার মতো ভাষা জানা নেই। এটা যে কোন কিছুর চেয়ে অনেক বড় আনন্দ। এই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন হতে পারা অবিশ্বাস্য।

গৌরবময় অর্জন ক্লপ উৎসর্গ করেছেন সমর্থক ও ক্লাবের সাবেকদের প্রতি। সাফল্যের আনন্দে লিভারপুল কোচ সবার আগে স্মরণ করেন কেনি ডালগ্লিশকে। ১৯৯০ সালে ডালগ্লিশের অধীনে সর্বশেষ লীগ জিতেছিল লিভারপুল। এই কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়ে ক্লপ বলেন, ভাষায় প্রকাশ করতে পারছি না। এই ক্লাবের সঙ্গে চ্যাম্পিয়ন হওয়া, যেখানে ডালগ্লিশ আমাদের অনেক সমর্থন দিয়েছে। এই শিরোপা তার জন্য। ক্লাবের এই জয় দেখতে তাকে ৩০ বছর অপেক্ষা করতে হলো। ডালগ্লিশ নিজেও প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন, তখন (১৯৯০ সাল) যদি কেউ বলত যে, পরের শিরোপা জিততে আপনাদের ৩০ বছর লাগবে। তাহলে নিশ্চিতভাবে তাকে জেলে পুরে দেয়া হতো। তবে মাঝে মধ্যে এমন হয়। ক্লপ আসার পর গত দুই বছরে সবকিছু ইতিবাচকভাবে এগিয়েছে। সে দারুণ কোচ এবং লিভারপুলের সাফল্যের পেছনে তার অবদান অনেক।

করোনাভাইরাস মহামারী থেকে বাঁচতে ভক্তদের বাসার বাইরে বের হতে নিষেধ করেছিলেন ক্লপ। কিন্তু তার অনুরোধ রাখেননি সমর্থকরা। ক্লপ অবশ্য কথা দিয়েছেন, পরিস্থিতির উন্নতি হলে লিভারপুল অবশ্যই চ্যাম্পিয়ন প্যারেড করবে। ভক্তদের উদ্দেশে ক্লপ বলেন, এই রাতটা আপনাদের জন্য। এটা অবিশ্বাস্য। তবে ঘরে থাকার অনুরোধ রইল। মন চাইলে বাসার সামনে যেতে পারেন। এর বেশি না। এটা আমরা একসঙ্গে করব এবং আপনাদের জন্য এ কাজটা করতে পারা হবে ভীষণ আনন্দের। তারকা এই কোচ এখানেই থেমে যেতে চান না। লিভারপুলকে জেতাতে চান আরও শিরোপা। শিষ্যদের প্রশংসা করে ক্লপ বলেন, দুই তিন বছরে খেলোয়াড়রা অবিশ্বাস্য কাজ করেছে। কোচ হিসেবে আমার জন্য এটা ভীষণ আনন্দের। ওদের পায়ে এখনও কয়েক বছর ভাল খেলা আছে। কিন্তু আপাতত আমরা এই রাতটা শুধুই উপভোগ করব। সত্যি বলতে এটা আমার স্বপ্নের চেয়েও বেশি কিছু।

শুধু ক্লপ নয়, আবেগে ভাসছেন লিভারপুলের বর্তমান প্রজন্ম থেকে শুরু করে কয়েক প্রজন্ম আগের সমর্থকরাও। ৭২ বছর বয়সী জেফ গার্নার তেমনই একজন। তিনি লিভারপুলের সমর্থক সেই ১৯৬১ সাল থেকে। তিনি বলেন, আমরা খেলতে গিয়েছি এবং লীগ জিতে নিয়েছি। আমি মনে করেছিলাম আরও পাঁচ বছর আগেই হয়তো শিরোপা জিতব আমরা।

শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records