শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন পথে যুক্তরাষ্ট্র

নতুন পথে যুক্তরাষ্ট্র
  • করোনা রুখতে অঙ্গরাজ্য ভিত্তিক কোয়ারেন্টাইন ব্যবস্থা চালু

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে এবার অঙ্গরাজ্যভিত্তিক কোয়ারেন্টাইন ব্যবস্থা চালু করা হয়েছে। অতি ছোঁয়াচে এ রাগের সংক্রমণ রুখতে দেশটি এ নতুন পথে হাঁটা শুরু করল। বুধবার থেকে নিউইয়র্ক, নিউ জার্সি ও কানেকটিকাট এই তিনটি রাজ্যে নতুন কোয়ারেন্টাইন ব্যবস্থা চালু করেছে ট্রাম্প প্রশাসন। যেসব রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে সেখান থেকে এই তিনটি রাজ্যে ঢোকার পর ১৪ দিনের সেলফ আইসোলেশনে থাকতে বলা হয়েছে। দেশটির দক্ষিণ ও পশ্চিমের কিছু জায়গায় সংক্রমণ বাড়ছে। নিউজার্সির নিল মার্ফি বলেন, এই তিনটি রাজ্যে লোকে প্রায় নরক থেকে ফিরেছে তারা আর সে অবস্থায় যেতে চায় না। এরই মাঝে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একটি অনুমান বলছে অক্টোবর নাগাদ যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮০ হাজার লোক মারা যেতে পারে। আমেরিকানরা যদি ৯৫ শতাংশ মাস্ক পরে তবে মৃতের সংখ্যা হতে পারে ১ লাখ ৪৬ হাজার। যুক্তরাষ্ট্রে ২৩ লাখের মতো রোগী পাওয়া গেছে এবং ১ লাখ ২১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। খবর বিবিসি, আলজাজিরা ও সিএনএন অনলাইনের। আলাবামা, আরকানসাস, আরিজোনা, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, টেক্সাস, ওয়াশিংটন এবং উটাহ থেকে লোকজন নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটে প্রবেশের আগে তাদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইন মানতে হবে।

উল্লেখ্য, সামনের কয়েক দিন যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে বলে সতর্কতা আসার পর ট্রাম্প প্রশাসন এ সিদ্ধান্ত নিল। সে দেশের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাক্তার এ্যান্টর্নি ফাউসি বলেন, বর্তমানে কিছু অঙ্গরাজ্যে করোনাভাইরাসের বিরক্তিকর উত্থান দেখা যাচ্ছে। তবে সামনের দিনগুলোতে এ সংক্রমণ আরও ভয়াবহ রূপ ধারণ করবে। কোভিড-১৯ ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে এক লাখ ২৩ হাজার ৪৭৩ মানুষ প্রাণ হারিয়েছে। মোট আক্রান্ত ২৪ লাখ ২৪ হাজার ১৬৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৬ হাজারেরও বেশি আক্রান্ত হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রায় অর্ধেক অঙ্গরাজ্যে নতুন করে সংক্রমণ বেড়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণ জনগোষ্ঠী। যাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে। মঙ্গলবার দেশটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ ফাউসি বলেন, ‘কয়েক দিন আগেও একদিনে নতুন করে ৩০ হাজার আক্রান্ত হওয়ার চিত্র দেখা গেছে। এই চিত্রটা আমার কাছে খুবই কষ্টদায়ক। তবে আমরা বর্তমানে টেক্সাস, ফ্লোরিডা, আরিজোনাসহ অন্য অঙ্গরাজ্যে করোনার যে ঢেউ দেখছি তা আগামী কয়েক সপ্তাহে ভয়াবহ রূপ ধারণ করবে।’ সম্প্রতি ওকলাহোমায় এক নির্বাচনী প্রচার সভায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনা সংক্রমণের সংখ্যা সরকারী হিসেবে যাতে কম দেখানো যায় সেজন্য টেস্টিং কমিয়ে দেয়ার জন্য তিনি তার টিমকে নির্দেশ দিয়েছেন। তবে করোনা টেস্টিং কমিয়ে দেয়ার জন্য জন্য কাউকে নির্দেশ দেয়া হয়নি বলেও জানান দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব এ্যালার্জি এ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ডাক্তার ফাউসি। তিনি বলেন, আমি যতদূর জানি, আমাদের কাউকে পরীক্ষা কমিয়ে দেয়ার জন্য বলা হয়নি। প্রকৃতপক্ষে, আমরা পরীক্ষার হার আরও বাড়িবে দেব। করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে এবার নতুন করে সংক্রমণের দিকে সবচেয়ে বেশি ঝুঁকছে তরুণরা। দেশটিতে করোনায় এ পর্যন্ত ২৩ লাখ ৮৮ হাজার ১৫৩ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ২২ হাজার ৬১০ জন। দেশটির সরকারী কর্মকর্তারা বলছেন, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা নীতিকে অগ্রাহ্য করার কারণে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরা। যদিও করোনায় মৃতের মধ্যে তরুণদের সংখ্যা কম।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records