শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তরুণ শিল্পীদের অংশগ্রহণে তিনদিনের সঙ্গীতাসর শুরু

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ক্রমবর্ধমান মহামারীর প্রকোপে থমকে আছে শিল্প-সংস্কৃতি অঙ্গন। নেই মিলনায়তনকেন্দ্রিক নৃত্য-গীতের আসর। মঞ্চস্থ হচ্ছে না কোন নতুন বা পুরনো নাটক। তাই বলে একেবারেই থেমে নেই শিল্প-সংস্কৃতির পথচলা। উন্মুক্ত আসর বা মিলনায়তনের বাইরে বিকল্প পন্থায় এগিয়ে চলেছে সংস্কৃতি চর্চা। ভার্চুয়াল মাধ্যমে শিল্পীরা উপস্থাপন করছেন নৃত্য-গীত, নাটক থেকে চিত্রকলা। তেমনই এক অনুষ্ঠানের শুরু হলো বৃহস্পতিবার। আষাঢ়ের সন্ধ্যায় তিনব্যাপী এই তারুণ্যের জয়গানের বারতায় সঙ্গীতাসরের সূচনা হয়। বিশ্ব সঙ্গীত দিবস উপলক্ষে তরুণ শিল্পীদের অংশগ্রহণে সাজানো হয়েছে সঙ্গীতানুষ্ঠানটি। করোনাকালে সাংস্কৃতিক কর্মকা- অব্যাহত রাখা এবং মানসিক শক্তিকে চাঙ্গা রাখার প্রয়াসে ফেসবুক লাইভে এ অনুষ্ঠানের আয়োজন করেছে সৃজনশীল সঙ্গীত দল ‘নিবেদন’। শনিবার পর্যন্ত চলমান অনুষ্ঠানটি

যঃঃঢ়ং://ভধপবনড়ড়শ.পড়স/মৎড়ঁঢ়ং/২৬৫৭২০৪৬৪১২১৮০৭৫

ঠিকানায় উপভোগ করতে পারবেন শ্রোতারা। প্রতিদিন সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হবে এ অনুষ্ঠান। বৃহস্পতিবার প্রথম দিনের আসরে রবীন্দ্রনাথ-নজরুল ও অতুলপ্রসাদের সৃষ্টিকে সঙ্গী করে পরিবেশিত হয়েছে বিভিন্ন গীতিকবির নানা ধারার গান। এদিন গান শোনান তরুণী প্রজন্মের প্রতিশ্রুতিশীল শিল্পী সুমনা দাস। এই শিল্পী জনকণ্ঠকে বলেন, বর্তমান দুঃসময়ে এ ধরনের সঙ্গীতানুষ্ঠান আমাদের মনকে চাঙ্গা রাখতে বিশেষ ভূমিকা রাখছে। কারণ, দীর্ঘ সময় ঘরবন্দী থাকায় বিষণœতা এসে ভর করছে। তাই নিজেকে উজ্জীবিত থাকার পাশাপাশি শ্রোতা কিংবা কাছের মানুষকেও উদ্দীপ্ত করার চেষ্টা করছি আমরা কিছু তরুণ কণ্ঠশিল্পী।

রবীন্দ্রনাথের গানের সুরে শুরু হয় এই সঙ্গীত আসর। মকবুল হোসেন গেয়ে শোনান ‘সুরের গুরু, দাও গো সুরের দীক্ষা’ ও ‘তোমায় গান শোনাবো’। অতুলপ্রসাদকে আশ্রয় করে পরিবেশন করেন ‘বধূ এমন বাদলে তুমি’। এছাড়া এই শিল্পী গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়ের গান।

পরিবেশনায় দেশের গানকে কণ্ঠে তুলে নেন সুমনা দাস। গেয়ে শোনান ‘জন্ম আমার ধন্য হলো’। ভাটিয়ালি সুরে পরিবেশন করেন ‘কে যাসরে ভাটির গাঙ্গ বাইয়া’। এছাড়া এই শিল্পী গেয়েছেন ‘বহুদিন পর পেয়েছি’ ও ‘আষাঢ় শ্রাবণ মানে না তো মন’ শীর্ষক সঙ্গীত।

পরিবেশনার শুরুতেই নজরুলের সুরকে সঙ্গী করে পান্না দত্ত পরিবেশন করেন ‘জানি জানি প্রিয়’। এছাড়া এই শিল্পী গেয়েছেন ‘ময়ূরপক্সক্ষী রাতের নীলে’, ‘সন্ধ্যারও ছায়া নামে’সহ একটি হিন্দি গান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়।

আজ শুক্রবার দ্বিতীয় দিনের সঙ্গীতাসর শুরু হবে যথারীতি সন্ধ্যা সাড়ে সাতটায়। এদিন নজরুল ও অতুলপ্রসাদসহ বিভিন্ন গীতিকবির গান শোনাবেন নাসিমা শাহীন, শহীদ কবীর পলাশ ও সঞ্জয় কবিরাজ।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records