শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কসোভোর ক্ষমতাসীন প্রেসিডেন্ট যুদ্ধাপরাধে অভিযুক্ত

কসোভোর ক্ষমতাসীন প্রেসিডেন্ট যুদ্ধাপরাধে অভিযুক্ত

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কসোভোর ক্ষমতাসীন প্রেসিডেন্ট হাশিম থাচি ছাড়াও আরও নয় জনকে সার্বিয়ার সঙ্গে কসোভোর স্বাধীনতা যুদ্ধের সময় এবং তারও পরে সংঘটিত যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত থাকার অপরাধে অভিযুক্ত করেছে যুদ্ধপরাধ তদন্তকারী একটি আদালত। খবর আলজাজিরা।

জার্মানিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক নিয়োগ পাওয়া বিতর্কিত রাষ্ট্রদূত রিচার্ড গ্রেনেল আয়োজিত সার্বিয়ার প্রেসিডেন্টের সঙ্গে হোয়াইট হাউসে এক বৈঠকে অংশ নিতে কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাচি যখন ওয়াশিংটনের উদ্দেশে যাত্রা করেছেন তখনই এই ঘোষণা আসলো।

বুধবার নেদারল্যান্ডসের হেগে অবস্থিত স্পেশ্যাল প্রসিকিউটর অফিস (এসপিও) থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৯৮৯-৯৯ সাল পর্যন্ত সার্বিয়ার সঙ্গে চলমান কসোভোর স্বাধীনতা যুদ্ধে প্রেসিডেন্ট হাশিম থাচিসহ আরও নয়জন অন্তত ১০০ জনকে হত্যার সঙ্গে জড়িত ছিলেন।

এছাড়াও তাদের বিরুদ্ধে গুম, অত্যাচার এবং নির্যাতনের মতো অভিযোগও রয়েছে। এসপিও তাদের বিবৃতিতে বলছে, অভিযোগটি ‘দীর্ঘ তদন্তের ফল এবং এসপিও এটা দৃঢ়ভাবে বিশ্বাস করে যে যুক্তিসঙ্গত সন্দেহের বাইরে গিয়ে তারা সমস্ত অভিযোগ প্রমাণ করতে পারবে।’

প্রেসিডেন্ট ছাড়াও যুদ্ধাপরাধে অভিযুক্তদের মধ্যে দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার ও বিরোধীদল ডেমোক্র্যাটিক পার্টি অব কসোভোর নেতা কুদরি ভাসেলিও রয়েছেন। এদিকে এরইমধ্যে শনিবার হোয়াইট হাউসে সার্বিয়ার প্রেসিন্টেসহ নেতৃস্থানীয়দের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন কসোভোর প্রেসিডেন্ট।

গত শতাব্দীর শেষ দশকে সংগঠিত ওই যুদ্ধে কসোভো লিবারেরশন আর্মির যোদ্ধাদের কমন্ডারের বিরুদ্ধে এমন অভিযোগকে কসোভো সরকারি কর্তৃপক্ষের তরফ থেকে এই ‘মিথ্যা ও ভিত্তিহীন’ হিসেবে উল্লেখ করে এর নিন্দা জানিয়ে বিবৃতি দেওয়া হয়েছে।

সার্বিয়ার সঙ্গে এক দশকের যুদ্ধে পশ্চিমা সামরিক জোট ন্যাটো কসোভোর জয়ে সার্বিয়ার বিরুদ্ধে সমরাভিযান চালায়। এতে কসোভো থেকে পিছু হটতে বাধ্য হয় দেশটি। এর এক দশক পর ২০০৮ সালে স্বাধীন হওয়ার পর থেকেই হাশিম থাচি দেশটির প্রেসিডেন্ট।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records