বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জনসন পাউডারে ক্যানসারের উপাদান ॥ দুই বিলিয়ন ডলার জরিমানা

জনসন পাউডারে ক্যানসারের উপাদান ॥ দুই বিলিয়ন ডলার জরিমানা

অনলাইন ডেস্ক ॥ পাউডারে ক্যানসারের উপাদান থাকার অভিযোগে মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে করা একটি মামলার রায় বহাল রেখেছেন দেশটির উচ্চ বাদালত। এর ফলে কোম্পানিটিকে ২১০ কোটি ডলার জরিমানা পরিশোধ করতে হবে। খবর বার্তা সংস্থা এএফপির

জনসন অ্যান্ড জনসনের পণ্য টেলকম পাউডারে প্রাণঘাতী ক্যানসারের উপাদান থাকায় কোম্পানিটিকে ৪৪০ কোটি ডলারের অর্থ জরিমানা করেছিল মিসৌরির একটি আদালত। ২০১৮ সালের সেই রায়ে ভুক্তভোগী ২২ জন ব্যক্তির মধ্যে ওই জরিমানার টাকা ক্ষতিপূরণ হিসেবে নির্দেশ দেন বিচারক। তবে ওই রায়ের আপিলে অঙ্গরাজ্যটির আপিল কোর্ট জানায়, ভুক্তভোগীদের অনেকে মিসৌরির বাইরের বাসিন্দা হওয়ায় তাদের বাদ দিয়ে জরিমানা অর্থ কমিয়ে দেয়া হয়েছে।

দীর্ঘদিন ধরে চলা এই মামলাটির রায় বহাল রেখে মঙ্গলবার আদেশ দেন উচ্চ আদালত। পণ্য ক্ষতিকারক অ্যাসবেস্টস রয়েছে (ক্যানসারের উপাদান) জেনেও ভোক্তাদের কাছে তা বিক্রি করেছে জনসন অ্যান্ড জনসন। এজন্য কোম্পানিটিকে দোষী সাব্যস্ত করেন আদালত।

আদালত তার রায়ে জানান, আসামিপক্ষ অনেক বড়, বিলিয়ন বিলিয়ন ডলারের কোম্পানি। আমরা বিশ্বাস করি, এই বিপুল পরিমাণ জরিমানার শাস্তি দেয়া গুরুপূর্ণ ছিল এই মামলার জন্য। আসামিরা ভুক্তভোগীদের যে শারীরিক ও মানসিক ক্ষতি করেছে তার আর্থিক মূল্য দেয়া অসম্ভব।

ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল তাদের প্রতিবেদন বলেছে, আপিল কোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করা হবে বলে জানিয়েছেন জনসন অ্যান্ড জনসনের একজন মুখপাত্র।

এদিকে পাউডারে ক্যানসারের উপাদান থাকা সত্ত্বেও এ বিষয়ে ভোক্তাদের সতর্ক না করার অভিযোগে জনসনের কাঁধে কয়েক হাজার মামলা ঝুলছে যুক্তরাষ্ট্রে।২০১৯ সালে বেবি পাউডারে ক্যানসারের উপাদান থাকার অভিযোগে করা এক মামলায় ভুক্তভোগীকে কয়েক মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন ক্যালিফোর্নিয়ার জুরি বোর্ড। পরে যুক্তরাষ্ট্র ও কানাডায় বেবি পাউডার উৎপাদন বন্ধের নির্দেশ দেয় এই বহুজাতিক কোম্পানিটি।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records