মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সংক্রমণ প্রতিরোধে ১৫ সদস্যের সমন্বয সেল গঠন

করোনা সংক্রমণ প্রতিরোধে ১৫ সদস্যের সমন্বয সেল গঠন

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সমন্বয সেল গঠন করেছে স্থানীয সরকার মন্ত্রনালয়। মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলামকে আহ্বায়ক করে ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, করোনা মোকাবেলার বিষয়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার বিভাগের দপ্তর বা সংস্থার কাজের সাথে সংশিষ্ট অন্যান্য মন্ত্রনালয় বা বিভাগের কাজের সমন্বয় করবে গঠিত এই কমিটি। কমিটিতে দেশের সকল সিটি কর্পোরেশনের যুগ্মসচিব পর্যায়ের একজন প্রতিনিধি রাখা হয়েছে।

গঠিত কমিটি করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর অনুশাসন ও জাতীয় কমিটির সুপারিশ অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের আওতাধীনন দপ্তর বা সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমুহের উপর অর্পিত সকল দাযিত্ব যথাযথভাবে পালনের বিষযটি তদারকি ও সমন্বয় করবে।

এছাড়া, সিটি কর্পোরেশন সমূহের অধিক্ষেত্রে রেড জোন এলাকার জনপ্রতিনিধি, ইমাম, এনজিও প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিত্বসহ প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবীকে সম্পৃক্ত করে সিটি কর্পোরেশনসমুহ যে সমস্ত নাগরিক সেবা প্রদান করবে তা তদারকি এবং মনিটরিং করবে কমিটি। লকডাউন চলাকালীন সিটি কর্পোরেশনসমূহ ও অনান্য সংস্থাসমূহের কার্যক্রমসমূহ কিভাবে পরিচালিত হবে এ বিষয়ে সিটি কর্পোরেশন কতৃক প্রণীত খসড়া এসপিও স্থানীয সরকার বিভাগের গঠিত সেল চুড়ান্ত করবে এ কমিটি। এরপর উক্ত কমিটি একটি চূড়ান্ত করবে যে নিয়মে সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান পরিচালিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে,স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ও সমন্বয় সেলের আহ্বাযক মো:জহিরুল ইসলাম জনকন্ঠকে বলেন, আমরা সারাদেশের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানর সাথে লকডাউন হলে কিভাবে তা কার্যকর করা যাবে বা কোন কোন পদ্ধতিতে বাস্তবাযন করা যাবে সে সম্পর্কে সবার মতামত নিয়ে একটি এসওপি তৈরী করবো। এর ভিত্তিতেই কমিটি কাজ নির্ধারণ ও বাস্তবাযন করবে। আমরা এ কমিটি নিয়ে বৃহস্পতিবার সভা ডাকবো।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records