মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দীর্ঘদিন দেশের হয়ে খেলার স্বপ্ন আকবরের

দীর্ঘদিন দেশের হয়ে খেলার স্বপ্ন আকবরের
  • ভবিষ্যতের সম্ভাব্য ২০ তারকার তালিকায় যুব বিশ্বকাপজয়ী বাংলাদেশ অধিনায়ক

মোঃ মামুন রশীদ \ আন্তর্জাতিক ক্রিকেটের মাঠে দাপিয়ে বেড়াচ্ছেন যে তারকারা তারাও একদিন বয়সভিত্তিক ক্রিকেট খেলে এসেছেন। বিশে^র সেরা ও জনপ্রিয় তারকারা অনুর্ধ-১৯ দলের হয়ে নজর কেড়েছেন। তখনই বোঝা গেছে তারা বড় তারকা হবেন। জাতীয় দলের জার্সিতে দেশকে গৌরবান্বিত করে চলেছেন তারা। বাংলাদেশ দলেরও সেরা তারকারা বয়সভিত্তিক ক্রিকেট থেকেই নিজেদের চিনিয়েছেন। তাদের একসময় চলে যেতে হবে, আসবেন অন্য তারকারা। প্রতিনিয়তই নতুন তারকাদের আগমণ ঘটছে। আগামীর সেই তারকা কারা হবেন? ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো নতুন দশকে যে ক্রিকেটাররা মাঠ মাতাবেন এমন উদীয়মান ২০ ক্রিকেটারকে নিয়ে তালিকা করেছে। সেই তালিকায় আছেন বাংলাদেশ অনুর্ধ-১৯ দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী। ইএসপিএন ক্রিকইনফোর কোচ, ক্রিকেটার, এ্যানালিস্ট, স্কাউটসদের নিয়ে গড়া ১৫ জনের প্যানেল এই তালিকা করেছে। প্যানেলে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও ছিলেন। প্রতিক্রিয়ায় আকবর জানিয়েছেন দীর্ঘ সময় বাংলাদেশের হয়ে খেলাই স্বপ্ন তার।

বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, বেন স্টোকস, কেন উইলিয়ামসন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীমরা এক সময় বয়সভিত্তিক ক্রিকেটে আলো ছড়িয়েছেন। তখনই সবাই অনুধাবন করেছিলেন এক সময় আন্তর্জাতিক ক্রিকেটে তারা বড় তারকা হবেন। সেটা সত্য হয়েছে। যুগে যুগেই বয়সভিত্তিক ক্রিকেটে নিজেদের দুর্দান্ত পারফর্মেন্সে তারকা ক্রিকেটাররা নিজেদের দারুণ ভবিষ্যতের একটি ইঙ্গিত দিয়েছিলেন। তবে অনেকে আবার ঝরেও পড়েছেন। প্রতিবার অনুর্ধ-১৯ বিশ্বকাপের দিকেই নজর থাকে বিশ্ববাসীর। মূলত যুব বিশ্বকাপের তারকাদের মধ্যে থেকেই জাতীয় দলের পরবর্তী মাঠ মাতানো তারকাদের চেনা যায়। এবার অনুর্ধ-১৯ বিশ্বকাপের দিকেও সবার নজর ছিল। আর সেখান থেকে বিশ্লেষণ করেই ১৫ জনের বিশেষজ্ঞ প্যানেল আগামীর ২০ তারকা ক্রিকেটারের তালিকা করেছে। কোচ, ক্রিকেটার, স্কাউটস, এ্যানালিস্টদের নিয়ে গড়া এই প্যানেল বেছে নিয়েছেন এই ক্রিকেটারদের। প্যানেলে ছিলেন- টম মুডি, মাইক হেসন, দ্বীপ দাসগুপ্তা, হিল্টন ডিওন এ্যাকারম্যান, ইয়ান বিশপ, এআর শ্রীকান্ত, টিম উইগমোর, রাসেল আর্নল্ড, পরশ মাম্বে, হাসান চিমা, শ্রীনাথ বাশ্যাম, তামিম ইকবাল, এ্যাকন্ডি মোলস, জ্যারোড কিম্বার ও রবিন পিটারসনরা ছিলেন এই প্যানেলে।

এবার অনুর্ধ-১৯ বিশ^কাপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এই গৌরব অর্জন করে বাংলাদেশের যুবারা আকবরের নেতৃত্বে। পুরো আসরেই দারুণ অধিনায়কত্বের পাশপাশি ব্যাট হাতেও দুর্দান্ত ছিলেন এই উইকেটরক্ষক। ফাইনাল খেলা দুই দল থেকে আগামীর তারকাদের তালিকায় আছেন ৩ ক্রিকেটার। বাংলাদেশের আকবর এবং ভারতের যশস্বী জসওয়াল ও কার্তিক ত্যাগি। এছাড়া এই আসরে খেলা আফগানিস্তানের নূর আহমেদ, পাকিস্তানের হায়দার আলীসহ ওয়েস্ট ইন্ডিজের জেডেন সিয়েলস এবং অস্ট্রেলিয়ার জেক ফ্রেজার ম্যাকগার্গরাও স্থান পেয়েছেন। আকবর এই তালিকায় ওঠার পর জানিয়েছেন, তার পিতা মোহাম্মদ মোস্তফা তার কাছে সবসময়ের জন্য নায়ক। লম্বা সময়ের জন্য বাংলাদেশ দলের হয়ে খেলা তার স্বপ্ন। অনুর্ধ-১৯ বিশ্বকাপের ফাইনাল তার কাছে সবচেয়ে প্রিয় ম্যাচ। আর তাকে নিয়ে বাংলাদেশ যুব ক্রিকেট দলের কোচ নাভিদ নাওয়াজ বলেন, ‘আকবর গত দুই বছরে অবিশ্বাস্য কিছু করেছে। ৭ নম্বরে ব্যাট করে আমাদের জন্য কঠিনতম কাজটা করেছে। আমরা সবসময়ই জানতাম তার খেলা শেষ করে আসার পরিপক্কতা ও আত্মবিশ^াস আছে। যতক্ষণ সে উইকেটে থাকে ততক্ষণ আমাদের এই আত্মবিশ্বাস থাকে যে আমরা ম্যাচ জিততে পারব।’ নতুন দশক মাতাবেন যারা- শুভমান গিল (ভারত), টম ব্যান্টন (ইংল্যান্ড), নুর আহমেদ (আফগানিস্তান), নাসিম শাহ (পাকিস্তান), জশ ফিলিপ (অস্ট্রেলিয়া), রাঁচি রবীন্দ্র (নিউজিল্যান্ড), কার্তিক ত্যাগি (ভারত), আকবর আলী (বাংলাদেশ), ওলি পোপ (ইংল্যান্ড), ইব্রাহিম জাদরান (আফগানিস্তান), জেরাল্ড কোয়েটজে (দক্ষিণ আফ্রিকা), যশস্বী জসওয়াল (ভারত), রহমানুল্লাহ গুরবাজ (আফগানিস্তান), জেডেন সিলস (ওয়েস্ট ইন্ডিজ), হায়দার আলি (পাকিস্তান), কায়েস আহমেদ (আফগানিস্তান), জেক ফ্রেসার-ম্যাকগার্ক (অস্ট্রেলিয়া), পৃথ্বী শ’ (ভারত), হারিস রউফ (পাকিস্তান) ও লাসিথ এম্বুলদেনিয়া (শ্রীলঙ্কা)।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records