শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৯১ জন আফগান সৈন্যকে হত্যার খবর অস্বীকার করল তালেবান

২৯১ জন আফগান সৈন্যকে হত্যার খবর অস্বীকার করল তালেবান

অনলাইন ডেস্ক ॥ গত এক সপ্তাহে আফগানিস্তানে তালেবান হামলায় ২৯১ জন আফগান সৈন্য নিহত হয়েছে বলে কাবুল যে ঘোষণা দিয়েছে সে সম্পর্কে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে তালেবান। আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ সম্প্রতি এক বিবৃতিতে ২৯১ জন সৈন্যর নিহত হওয়ার খবর দেয় যা আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচারিত হয়।

এ সম্পর্কে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ সোমবার এক প্রতিক্রিয়ায় দাবি করেন, আফগান পক্ষগুলোর মধ্যে বর্তমানে যে আলোচনা চলছে তাকে ক্ষতিগ্রস্ত করা এবং সে সম্পর্কে জনমনে বিভ্রান্তি তৈরি করার লক্ষ্যে এই খবর প্রচার করা হয়েছে। তালেবান মুখপাত্র বলেন, গত এক সপ্তাহে আফগান সেনাদের ওপর তাদের তিনটি হামলা হয়েছে; তবে সেসব হামলায় নিহতের সংখ্যা কোনো অবস্থায়ই সরকারের ঘোষিত সংখ্যার সমান নয়।

এর আগে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে গত এক সপ্তাহকে আফগানিস্তানের জন্য গত ১৯ বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সপ্তাহ হিসেবে অভিহিত করে। বিবৃতিতে বলা হয়, এই এক সপ্তাহে তালেবান হামলায় ২৯১ জন আফগান সৈন্য নিহত ও ৫৫০ সৈন্য আহত হয়েছে। আফগান নিরাপত্তা পরিষদের বিবৃতিতে সহিংসতা কমানোর ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি রক্ষা না করার জন্য তালেবানকে দায়ী করা হয়।

তবে সরকারের ওই ঘোষণা তালেবান এমন সময় প্রত্যাখ্যান করল যখন আফগান সরকারের সঙ্গে এখনো আলোচনায় বসতে রাজি হয়নি তালেবান। এ ছাড়া, সম্প্রতি কাতারের দোহায় আমেরিকার সঙ্গে কথিত শান্তিচুক্তি সই করার পর আফগানিস্তানের বিভিন্ন স্থানে তালেবানের হামলা কমার পরিবর্তে বেড়ে গেছে।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records