বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-চীন সীমান্ত উত্তেজনা চরমে

ভারত-চীন সীমান্ত উত্তেজনা চরমে
  • ৩ বাহিনীকে অস্ত্র কেনার অনুমতি দিল্লীর ॥ গালওয়ানের পর দেপসাং ভ্যালিতেও সৈন্য মোতায়েন বেজিংয়ের

এশিয়া মহাদেশের বৃহত্তম ও শক্তিশালী দুটি দেশ- ভারত ও চীনের সঙ্গে সীমান্ত বিরোধ নিয়ে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। এ পরিস্থিতিতে দেশ দুটি পৃথক পৃথকভাবে নিজেদের শক্তি বাড়িয়ে চলছে এবং সীমান্তে ভারত কোন পদক্ষেপ নিলে চীন ছেড়ে কথা বলবে না, আবার চীনের পদক্ষেপের জবারের জন্য ভারতও প্রস্তুত রয়েছে। লাদাখে চীনা ও ভারতীয় সেনাদের সংঘাতে সৃষ্ট উত্তেজনা নিরসনে কূটনৈতিক আলোচনা চলমান থাকলেও যুদ্ধের আশঙ্কা একেবারে শেষ হয়ে যায়নি। এমন পরিস্থিতিতে ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির তিন বাহিনীকে অস্ত্র কেনার অনুমতি দিয়েছে। ভারত যে চীনের যে কোন পদক্ষেপের জবাব দেয়ার প্রস্তুতিত নিয়েছে, তা আগেই ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে উত্তেজনার মধ্যেই সীমান্তবর্তী এলাকায় স্থাপনা নির্মাণের কাজ বাড়িয়েছে চীন। ৯ থেকে ১৬ জুনের মধ্যে চীনের সেনারা লাদাখের নিয়ন্ত্রণরেখা এলাকায় ২০০টি ট্রাক এনেছে। এছাড়া চার চাকার আরও কিছু ভারি যান এবং বুলডোজার এনেছে। স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে এসব তথ্য বিভিন্ন গণমাধ্যম্যে সূত্রে জানা গেছে। পাশাপাশি গালওয়ান ভ্যালি ও প্যাংগং লেকের পরে দেপসাং ভ্যালিতেও চীন তার সেনাবাহিনী মোতায়েন করেছে বলে জানা গেছে। ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে এমন তথ্য দিয়েছে আনন্দবাজার পত্রিকা। অন্যদিকে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীন-ভারতের সাম্প্রতিক উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সমাধানের খোঁজে ফের বৈঠকে বসেছে দুই দেশ। সোমবার বেলা সাড়ে ১১টা থেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখার চীনা অংশে অবস্থিত মোল্ডোতে কর্পস কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। তবে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বিস্তারিত কিছু জানা যায়নি। এএফপি, বিবিসি ও এনডিটিভি।

ভারতের বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে রবিবার রাশিয়ায় যাওয়ার আগে চীন পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক থেকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তার দেশের সেনাবাহিনীকে সীমান্ত প্রতিরক্ষায় সব ধরনের স্বাধীনতার নির্দেশ দেন। সোমবার রাশিয়া সফরে যান রাজনাথ সিং। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের জয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে একটি কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। এতে যোগ দেবেন রাজনাথ সিং। এর আগে রবিবার লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চলমান উত্তেজনা পরিস্থিতি নিয়ে চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর প্রধান এম এম নারবানে, নৌবাহিনীর প্রধান এ্যাডমিরাল করমবীর সিং ও বিমানবাহিনীর প্রধান আর কে এস ভাদুরিয়া। সম্প্রতি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের লাদাখের গালোয়ান উপত্যকায় চীনা সেনার সঙ্গে সংঘাতে ২০ ভারতীয় সেনা জওয়ান নিহত এবং ৭৬ জন আহত হন। এরপর থেকেই উত্তেজনা বাড়ছে। এই পরিস্থিতি নিয়ে মঙ্গলবার আঞ্চলিক পর্যায়ে চীন, রাশিয়া ও ভারতের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘সেনাবাহিনীকে ঘটনাস্থলের পরিস্থিতি বুঝে তাদেরই সিদ্ধান্ত নিতে হবে।’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার জানান, সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র দুই পক্ষের সঙ্গেই কথা বলছে। ওকলাহোমায় নিজের নির্বাচনী প্রচারে যাওয়ার আগে হোয়াইট হাউসে এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। এ সময় তিনি বলেন, ‘এটা খুবই কঠিন সময়। আমরা চীনের সঙ্গে কথা বলছি, ভারতের সঙ্গে কথা বলছি। এই দুই দেশই বড় সমস্যায় পড়েছে।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records