শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এমপিদের করোনা পরীক্ষা

এমপিদের করোনা পরীক্ষা
  • লক্ষ্য সংক্রমণ ঝুঁকি হ্রাস

সংসদ রিপোর্টার ॥ করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে বাজেট অধিবেশনে যোগ দেয়া সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করা হচ্ছে। তালিকা অনুযায়ী বাজেট অধিবেশনের আগামী চার কার্যদিবসে যেসব সংসদ সদস্যের অংশগ্রহণের কথা রয়েছে, তাদেরই করোনা পরীক্ষা করা হচ্ছে। করোনা নেগেটিভ হলেই সংসদ অধিবেশনে যোগ দেবেন জাতীয় সংসদের জনপ্রতিনিধিরা। টানা এক সপ্তাহ বিরতির পর আগামীকাল মঙ্গলবার থেকে ফের শুরু হচ্ছে বাজেট অধিবেশন। করোনা মহামারীর কারণে আর মাত্র চার কার্যদিবস চলতে পারে এই বাজেট অধিবেশন। অধিবেশন চলাকালে স্বাস্থ্যবিধি শতভাগ নিশ্চিত ও অধিক সতর্কতার অংশ হিসেবেই সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করা হচ্ছে বলে জানা গেছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার জন্য রবিবার ৪৫ জন সংসদ সদস্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর আগে গত শনিবার ২০ সংসদ সদস্যের নমুনা সংগ্রহ করা হয়। তাদের সবারই রিপোর্ট নেগেটিভ এসেছে। জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনের পরবর্তী চার কার্যদিবসে অংশগ্রহণের জন্য নির্ধারিত ১৭০ জন সংসদ সদস্যের কোভিড-১৯ পরীক্ষার অংশ হিসেবে শনিবার থেকে নমুনা সংগ্রহ শুরু হয়েছে। করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই সংসদ অধিবেশনে যোগ দেবেন সংসদ সদস্যরা। করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতিতে সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, করোনা পরিস্থিতির মধ্যে সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে গত ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়। তবে অধিবেশনে এসে যাতে কেউ সংক্রমণের শিকার না হন, সে বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণে কড়াকড়ি আরোপ করা হয়। সংসদে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংসদ সচিবালয়সহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের করোনার নমুনা টেস্ট করিয়ে কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়। এরপরও মন্ত্রী-এমপিসহ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা আক্রান্ত হচ্ছেন। যাদের কেউ কেউ সংসদ অধিবেশনে যোগ দিয়েছিলেন।

করোনা আক্রান্তের পর ব্রেনস্ট্রোকে সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম এবং ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ’র মৃত্যুর পর কিছুটা হলেও আতঙ্ক ছড়ায় সংসদ সদস্যদের মধ্যে। যে কারণে গত ১৫ জুন সংসদে সম্পূরক বাজেট পাসের পর এক সপ্তাহের জন্য অধিবেশন মুলতবি করা হয়। মুলতবির মধ্যেও বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, সাবেক প্রধান হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ ও সংসদ সদস্য মোকাব্বির খান করোনায় আক্রান্ত হন। তারা বাজেট অধিবেশনে যোগ দিয়েছিলেন। এছাড়াও সংসদ মেডিক্যালে নমুনা পরীক্ষায় চলতি মাসে সংসদ সচিবালয় এবং নিরাপত্তায় নিয়োজিত প্রায় দু’শতাধিক ব্যক্তির দেহে করোনা পজিটিভ ধরা পড়ে বলে জানা গেছে।

এ ব্যাপারে সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, আগে শুধুমাত্র কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হলেও পরিবর্তিত পরিস্থিতির কারণে এমপিদেরও করোনা পরীক্ষার অনুরোধ করা হয়েছে। তালিকা অনুযায়ী আগামী চার কার্যদিবসে যারা যোগ দেবেন, তাদের করোনা পরীক্ষার অনুরোধ করা হয়েছে। তবে এটা বাধ্যতামূলক নয়, কিন্তু সকলের কাছ থেকেই ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা জানান, সংসদে এসে কেউ আক্রান্ত হয়েছেন, এমন কোন তথ্য-প্রমাণ নেই। তবে সম্প্রতি যারা আক্রান্ত হয়েছিলেন তাদের দু’একজন অধিবেশনে যোগ দিয়েছিলেন। এ জন্য সতর্কতা আরও বাড়ানো হয়েছে। সংসদ মেডিক্যালের ল্যাবে করোনা পরীক্ষা অব্যাহত রাখা হয়েছে। তবে সংসদ মেডিক্যালে নমুনা পরীক্ষায় যাদের করোনা পজিটিভ এসেছে তারা সকলে সংসদ অধিবেশন সংশ্লিষ্ট নয় বলেও তারা জানান।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এক সপ্তাহ বিরতির পর আগামীকাল ২৩ জুন থেকে সংসদের মুলতবি সংধিবেশন শুরু হবে। ২৩ ও ২৪ জুন প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা এবং ২৯ জুন অর্থ বিল এবং ৩০ জুন বাজেট পাস হবে। অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন সংসদ সদস্যদের করোনা পরীক্ষার জন্য ইতোমধ্যে চিঠি দেয়া হয়েছে। তাদের কেউ কেউ সংসদ মেডিক্যালে আবার কেউ কেউ নিজ নিজ এলাকায় নমুনা পরীক্ষা করছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

উল্লেখ্য, সর্বশেষ নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি তার মীরপুরের বাসায় আইসোলেশনে রয়েছেন। ইতোমধ্যে চলতি সংসদের ১৫ জন সংসদ সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। অবশ্য তাদের অনেকেই ইতোমধ্যে পুরোপুরি সুস্থ হয়েছেন। পুরোপুরি সুস্থ হয়ে সংসদে অফিস করছেন প্রথম করোনায় আক্রান্ত নওগাঁ-২ আসন থেকে একাধিবার নির্বাচিত সংসদ সদস্য মোঃ শহীদুজ্জামান সরকার।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records