শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একাদশ-দ্বাদশ শ্রেণির পড়াশোনা (উৎপাদন ব্যয় বিবরণী)

একাদশ-দ্বাদশ শ্রেণির পড়াশোনা (উৎপাদন ব্যয় বিবরণী)
  • মোঃ ফজলুর রহিম রিমন

শিক্ষক, ধানমন্ডি আইডিয়াল স্কুল

জিগাতলা, ঢাকা-১২০৯।

মোবাইলঃ ০১৬৮০৫৫১৬৫৪

ই-মেইলঃ [email protected]

শিক্ষার্থী বন্ধুরা শুভেচ্ছা রইল। আজ থাকছে ‘উৎপাদন ব্যয় বিবরণীর’

উপর আলোচনা।

শুরুতেই জেনে নেই উৎপাদন ব্যয় বিবরণী কাকে বলে?

যে বিবরণীর মাধ্যমে কোন উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্যের মোট ব্যয় নির্ণয় করে তার সাথে প্রত্যাশিত মুনাফা যোগ করে বিক্রয় মূল্য নির্ধারণ করে তাকে উৎপাদন ব্যয় বিবরণী বলে।

মনে রাখবে শুধু মাত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎপাদন ব্যয় বিবরণী তৈরি করে।

উৎপাদনের সাথে জড়িত ব্যয়ের উপাদান সমূহকে ৩ ভাগে ভাগ করা যায় ।

যথা ১) কাঁচামাল ২) শ্রম ৩) আরোপণযোগ্য খরচ ।

কাঁচামাল : পণ্য উৎপাদন করার জন্য যে দ্রব্যটি আবশ্যক তাকে কাঁচামাল বলে। যেমন জুতা তৈরির জন্য চামড়া, সুতা, কালি। জামা তৈরির জন্য কাপড়, সুতা, বোতাম ইত্যাদি।

কাঁচামাল ২

প্রকার যথা

১) প্রত্যক্ষ কাঁচামাল: যে সকল কাঁচামাল তৈরি কৃত পণ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচিত হয় তাকে প্রত্যক্ষ কাঁচামাল বলে। যেমন জুতা তৈরির জন্য চামড়া।

২) পরোক্ষ কাঁচামাল: যে সকল কাঁচামাল তৈরি কৃত পণ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচিত হয় না তাকে পরোক্ষ কাঁচামাল বলে। যেমন জুতা তৈরির জন্য ফিতা।

শ্রম ২ প্রকার যথা:

১) প্রত্যক্ষ শ্রম : কোন দ্রব্য উৎপাদন করতে সরাসরি যে শ্রম জড়িত থাকে তাকে প্রত্যক্ষ শ্রম বলে। যেমন কাপড় বয়নের মজুরি। আসবাবপত্র তৈরির মিস্ত্রি খরচ।

২) পরোক্ষ শ্রম : কোন দ্রব্য উৎপাদন করতে সরাসরি যে শ্রম জড়িত থাকে না তাকে পরোক্ষ শ্রম বলে। যেমন আসবাবপত্র তৈরির কারখানার দারোয়ানের বেতন ।

আরোপণযোগ্য

খরচ ২ প্রকার

১) প্রত্যক্ষ খরচ : যে খরচগুলো পণ্যের সাথে সরাসরি চিহ্নিত করা যায় তাকে প্রত্যক্ষ খরচ বলে। যেমন দালান নির্মাণের কংক্রিট মিক্সারের ভাড়া । জুতা তৈরির জন্য ফর্মা ।

২) পরোক্ষ খরচ : যে খরচ গুলো পণ্যের সাথে সরাসরি চিহ্নিত করা যায় না তাকে পরোক্ষ খরচ বলে।

পরোক্ষ খরচ

৩ প্রকার

ক) কারখানা উপরিব্যয় : কারখানায় প্রত্যক্ষ কাঁচামাল ও প্রত্যক্ষ মজুরি ছাড়া যাবতীয় পরোক্ষ খরচকে কারখানা উপরিব্যয় বলে। যেমন :কারখানা ভাড়া ,কারখানা বিদ্যুৎ বিল ইত্যাদি ।

খ) প্রশাসনিক উপরিব্যয় : অফিস ও প্রশাসন সংক্রান্ত খরচকে প্রশাসনিক উপরিব্যয় বলে। যেমন অফিস ভাড়া , টেলিফোন বিল।

গ) বিক্রয় উপরিব্যয় : তৈরি কৃত পণ্য বিক্রয়ের জন্য যে খরচ হয় তাকে বিক্রয় ও বিতরণ খরচ বলে । যেমন -বিক্রয় ম্যানেজারের বেতন, শোরুমের ভাড়া, বিজ্ঞাপন ইত্যাদি।

প্রয়োজনীয় সূত্রাবলী

১) মূখ্য ব্যয় = প্রত্যক্ষ কাঁচামাল + প্রত্যক্ষ মজুরি + প্রত্যক্ষ খরচ।

২) উৎপাদন ব্যয় = মূখ্য ব্যয় + কারখানা উপরিব্যয়।

৩) রুপান্তর ব্যয় = প্রত্যক্ষ শ্রম + কারখানা উপরিব্যয়।

৪) মোট ব্যয় = উৎপাদন ব্যয় + প্রশাসনিক উপরিব্যয় + বিক্রয় উপরি ব্যয়।

৫) বিক্রয় মূল্য = মোট ব্যয় + প্রত্যাশিত মুনাফা।

শীর্ষ সংবাদ:
দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির         চট্টগ্রামের কনস্টেবল জাহেদ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন খালেদার উপদেষ্টা এম এ হক         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই         ভারতের তৈরি দ্বিতীয় ভ্যাকসিনও মানবদেহে প্রয়োগ হচ্ছে         রুপান্তরের পর করোনাভাইরাসে বিশ্বব্যাপী মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে         রেমডেসিভির ব্যবহারের ছাড়পত্র দিল ইইউ         ১৫ লাখ আক্রান্তের মধ্যেই বার-রেস্টুরেন্ট খুললো ব্রাজিলে        
//--BID Records