মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজার গাড়িতে রাখা ঠিক নয়

অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজার গাড়িতে রাখা ঠিক নয়

অনলাইন ডেস্ক ॥ অ্যালকোহল মেশানো স্যানিটাইজার। করোনা থেকে বাঁচতে এটাই এখন প্রয়োজনীয় হয়ে পড়েছে। অথচ এই স্যানিটাইজারের জন্যই আগুন লেগে যেতে পারে বদ্ধ গাড়িতে! এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে বেশি পরিমাণে স্যানিটাইজার মজুত করলে ও গাড়ির ভিতরের তাপমাত্রা ৩০০ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেলে তবেই তা ভয়ের।

লকডাউনের সময়েও খুব প্রয়োজনে বেরতে হতে পারে। জরুরি পরিষেবায় যুক্ত থাকলে অফিসে আসা-যাওয়াও গাড়িতেই। কিন্তু সেই গাড়িতেই যদি রেখে দেন স্যানিটাইজার, তা হলে কিন্তু বিপদ ঘনাতে পারে অচিরেই! গাড়িতে উঠলে গাড়ির হাতল থেকে স্টিয়ারিং, সিট, ড্যাশবোর্ড— সব জায়গায় স্যানিটাইজার স্প্রে করাই এই পরিস্থিতিতে নিয়ম। গণপরিবহণে প্রতি বার সফরের পর পুরো গাড়ি স্যানিটাইজ করতে হবে। গাড়িতে যাঁরা উঠবেন, সবাইকে হাত স্যানিটাইজ করে নিতে হবে। ফলে অনেকেই গাড়িতে স্যানিটাইজারের বোতল রেখে দিচ্ছেন। অল্প পরিমাণে বা গাড়ি খুব গরম হয়ে না থাকলে তাতে অবশ্য ভয় নেই।

কেন জ্বলতে পারে আগুন?

আসলে নানা রকম রাসয়ানিক দিয়ে বানানো হয় স্যানিটাইজার। ভাল জাতের স্যানিটাইজারে থাকে খুব বেশি মাত্রায় অ্যালকোহল, তাই তার জীবাণু নাশ করার ক্ষমতা বেশি। কিন্তু সমস্যা হল, এই সব স্যানিটাইজার ভাইরাসকে যেমন ধ্বংস করে, তার নিজের মধ্যেও রয়েছে বিধ্বংসী ক্ষমতা। অ্যালকোহল অতি মাত্রায় দাহ্য বলে তাতে আগুন ধরে যেতে পারে। বিশেষ করে যদি অনেক ক্ষণ খুব গরম জায়গায় রেখে দেওয়া হয়। একই কারণে রান্না করার সময় হাতে স্যানিটাইজার লাগাতে বারণ করা হয়। আর এখন যেহেতু গরম বাড়ছে, এসি না থাকলে গাড়ির ভিতরও ভালই তেতে থাকে, তার উপর রোদের মধ্যে বেশ কয়েক ঘণ্টা দাঁড় করিয়ে রাখলে গাড়ি আরও গরম হয়ে যায়। তখন গাড়িতে আগুন লাগার আশঙ্কা বেড়ে যায়।

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশন’-এর তরফ থেকে বলা হয়েছে, অগ্নিসুরক্ষা বিধির নিয়মানুসারে অ্যালকোহল সমৃদ্ধ স্যানিটাইজার গাড়িতে রাখা ঠিক নয়। তার উপর তা রাখা হয় প্লাস্টিক বোতলে। তাতে বিপদ বাড়ে। তবে কয়েক ঘণ্টা ধরে কড়া রোদে গাড়ি ফেলে না রাখলে আর প্রচুর পরিমাণে অ্যালকোহল মেশানো স্যানিটাইজার মজুত না করে রাখলে আগুন লাগার ভয় নেই।

ফার্মাসিস্টদের মতে, ‘‘আগুন লাগার মতো ভয় অল্পস্বল্প স্যানিটাইজার থেকে না থাকলেও এ সব জিনিস রাখতে হয় তুলনামূলক ঠান্ডা জায়গায়। বদ্ধ গাড়িতে অত গরমের মধ্যে ফেলে রাখলে তার কার্যকারিতাও কমতে থাকে। ফলে কিছু দিন পর সেটা ব্যবহার করে আর কোনও লাভ হয় না।’’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতাল সিলগালা         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         কুরবানির পশু পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে : রেলমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত        
//--BID Records