শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় আক্রান্ত-মৃত্যুবিহীন দিন পার করল থাইল্যান্ড

করোনায় আক্রান্ত-মৃত্যুবিহীন দিন পার করল থাইল্যান্ড

অনলাইন ডেস্ক ॥ থাইল্যান্ডে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে নতুন করে কারো মৃত্যু হয়নি। এমনকি নতুন করে কেউ এই ভাইরাসে আক্রান্তও হয়নি।

সারাবিশ্বের করোনা আতঙ্কের মধ্যে থাইল্যান্ডে একদিনে আক্রান্ত ও মৃত্যুর কোনো ঘটনা না ঘটায় কিছুটা স্বস্তি মিলেছে।

দেশটিতে গত কয়েকদিনে আক্রান্ত ও মৃত্যু অনেক কমতে দেখা গেছে। এখন পর্যন্ত দেশটিতে মোট ৩ হাজার ৩৭ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৫৬ জন। ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ২ হাজার ৯১০ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। অপরদিকে গত জানুয়ারিতে থাইল্যান্ডে করোনার প্রকোপ ধরা পড়ে।

দেশটিতে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৭১টি। অপরদিকে ৬১ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

এদিকে থাইল্যান্ড বলছে, তাদের তৈরি ভ্যাকসিন হয়তো আগামী বছরই ব্যবহার করা যাবে।

দেশটির এক শীর্ষ কর্মকর্তা বলছেন, তাদের তৈরি ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে ইঁদুরের দেহে প্রয়োগ করা হয়েছে। এই পরীক্ষা সফল হয়েছে বলে জানানো হয়েছে।

থাই সরকারের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণ কেন্দ্রের মুখপাত্র তাউসিন উইসানুইয়োথিন বলেছেন, ইঁদুরের দেহে সফল হওয়ায় আগামী সপ্তাহে এমআরএনএ ভ্যাকসিন বানরের দেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

তিনি বলেন, আগামী বছরই এই ভ্যাকসিন ব্যবহার করা যাবে। থাইল্যান্ডের ন্যাশনাল ভ্যাকসিন ইন্সটিটিউট, ডিপার্টমেন্ট অব মেডিক্যাল সাইন্স অ্যান্ড চুলালংকর্ন ইউনিভার্সিটি ভ্যাকসিন রিসার্চ সেন্টার এই ভ্যাকসিন উন্নয়নের কাজ করছেন।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         শান্তিরক্ষী দিবসে প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র         ভারতে একদিনেই করোনায় আক্রান্ত প্রায় ৮ হাজার !         এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কও শেষ করল যুক্তরাষ্ট্র         সারাদেশেই আজ ঝড়-বৃষ্টির আভাস         আগামীকাল খুলছে মসজিদে নববী         মৃত্যুতে এবার স্পেনকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         ৮ জুন লকডাউন ছাড়ছে নিউইয়র্ক সিটি         কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী        
//--BID Records