বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেন ও ফ্রান্স আমেরিকার কাছে আত্মসমর্পন করেছে ॥ ইরান

ব্রিটেন ও ফ্রান্স আমেরিকার কাছে আত্মসমর্পন করেছে ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ পৃথিবীর কক্ষপথে সামরিক উপগ্রহ ‘নুর’ স্থাপনের যে পদক্ষেপ ইরান নিয়েছে সে ব্যাপারে ব্রিটেন ও ফ্রান্সের প্রতিক্রিয়াকে আমেরিকার বলদর্পিতার কাছে ওই দুই দেশের আত্মসমর্পন বলে মন্তব্য করেছে তেহরান।

আমেরিকার সঙ্গে তাল মিলিয়ে ব্রিটেন ও ফ্রান্স মহাকাশে ইরানের কৃত্রিম উপগ্রহ প্রেরণকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন বলে মন্তব্য করেছে।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি শুক্রবার রাতে এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী শান্তিপূর্ণ কাজে মহাকাশ গবেষণা ও কৃত্রিম উপগ্রহ ব্যবহার করার অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। কাজেই ইরানের এ পদক্ষেপের ব্যাপারে লন্ডন ও প্যারিসের প্রতিবাদ তাদের দ্বৈত নীতির প্রমাণ বহন করে।

মুসাভি আরো বলেন, ব্রিটেন ও ফ্রান্স এমন সময় মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যখন এসব দেশ মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতির মাধ্যমে এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বিপন্ন করে রেখেছে।

ইরান মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে এর আগে আমেরিকা যে অভিযোগ করেছিল তা নাকচ করে দিয়েছিল রাশিয়া। বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ইরানের পরমাণু সমঝোতা বা নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাবের কোনোটিতে ইরানকে মহাকাশ গবেষণা চালাতে নিষেধ করা হয়নি।

ইরান বুধবার নিজস্ব রকেটের সাহায্যে সামরিক উপগ্রহ ‘নুর’কে মহাকাশে পাঠায় এবং উপগ্রহটি পৃথিবীর ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে সাফল্যের সঙ্গে স্থাপিত হয়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী