শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীত-গরম দুই পরিস্থিতেই বেঁচে থাকে করোনা : ডব্লিউএইচও

শীত-গরম দুই পরিস্থিতেই বেঁচে থাকে করোনা : ডব্লিউএইচও

অনলাইন রিপোর্টার ॥ করোনাভাইরাস সম্পর্কে কিছু গুজব এবং মিথ্যের জবাব দিয়েছে ফিলিপাইনসের ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) হু। নতুন করোনাভাইরাসটি গরম এবং আর্দ্র আবহাওয়ায় বেঁচে থাকতে পারে কিনা জানতে চাইলে হু জানায়, ‘ঠান্ডা ও শীতের মত গরম এবং আর্দ্র জলবায়ুতেও বেঁচে থাকে করোনা এবং গরম দেশেও ছড়িয়ে যেতে পারে।’

হু একটি টুইটারে পোস্টে জানিয়েছে, আপনি যেখানেই থাকুন না কেন, জলবায়ু (ঠান্ডা বা আদ্র) যাই হোক না কেন সতর্কতা অবলম্বন করা জরুরি। হু জনগণকে জানিয়েছে, ‘আপনার হাত ঘন ঘন ধুয়ে কাশি এবং হাঁচি একটি টিস্যু বা বাঁকানো কনুই দিয়ে ঢেকে রাখতে হবে। টিস্যুটিকে যেখানে সেখানে না ফেলে একত্রিত করে বনের মধ্যে ফেলে দিন এবং আবার আপনার হাত ধুয়ে ফেলুন।

এদিকে অনেকে জানিয়েছে যে, পানি এবং অ্যালকোহলযুক্ত পানীয় মানুষকে করোনাভাইরাস থেকে রক্ষা করে। এ ব্যাপারে হু লিখেছে, বার বার পানি খাওয়ার ফলে শরীরে হাইড্রেড হয়, এটা স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু এতে করোনাভাইরাস সংক্রমণ রোধ হয় না। যদি কারো ঠান্ডা, জ্বর, সর্দি, শ্বাসকষ্ট থাকে অবশ্যই স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে এবং ভ্রমণ কোথায় করেছে সে ব্যাপারে জানাতে হবে। পারলে ফোন করে স্বাস্থ্য সহযোগীর সহায়তা নিতে হবে।

হু আরো লেখেন, অ্যালকোহল পান করলে করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে না। অ্যালকোহল সর্বদা পরিমিতভাবে খাওয়া উচিত এবং যে সমস্ত লোক অ্যালকোহল পান করে না তারা করোনার সংক্রমণ প্রতিরোধের কারণে অতিরিক্ত মদ্যপান করা উচিত নয়।

সূত্র: টিবিসি নিউজ

শীর্ষ সংবাদ:
আঙ্গিনায় সবজি চাষ ॥ করোনা পরবর্তী সঙ্কট মোকাবেলায় পারিবারিক কৃষিতে জোর         করোনা থেকে মানুষকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করছি         বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল নেয়া হচ্ছে         করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৪২৩         সংক্রমণের শুরুতেই ওষুধ দিলে করোনায় মৃত্যু শূন্য         বাংলামোটরে বাসচাপায় দুজন নিহত, চালক গ্রেফতার         করোনার কারণে আম রফতানি অনিশ্চিত         শব্দ দূষণের যন্ত্রণা থেকে আপাতত মুক্ত রাজধানীবাসী         সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চলছেই         করোনা উপসর্গ নিয়ে রানা প্লাজার মালিকসহ ১২ জনের মৃত্যু         চট্টগ্রামে অক্সিজেন সিলিন্ডারের তীব্র সঙ্কট         ৫৫ শতাংশ সক্ষমতায় শতভাগ কর্মী রাখা সম্ভব নয়         স্পেনে করোনায় চারদিনে কেউ মরেনি ॥ নতুন মৃত্যুপুরী মেক্সিকো         আইএমএফের ঋণে রিজার্ভে নতুন রেকর্ড         অর্থনীতি একেবারে স্থবির অবস্থায়, তাই কিছু ক্ষেত্র উন্মুক্ত করেছি ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩         স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে আরও ঘনীভূত করবে ॥ সেতুমন্ত্রী         সরকারি চাকরীজীবিদের নমুনা সংগ্রহ-চিকিৎসা ফুলবাড়িয়া হাসপাতালে         ১৩ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন         জুন থেকে শুরু হবে শ্রমিক ছাঁটাই : ড. রুবানা হক        
//--BID Records