সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শবে-বরাতের কেনাকাটায় বাজারে উপচেপড়া ভিড়

শবে-বরাতের কেনাকাটায় বাজারে উপচেপড়া ভিড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই শবে-বরাতের কেনাকাটায় নিত্যপণ্যের বাজারে ভোক্তাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। বুধবার সকাল সকাল বাজারে গিয়ে সব ধরণের পণ্যসামগ্রী কেনাকাটা করেছেন ক্রেতারা। চলতি সপ্তায় আরেকদফা বেড়েছে চাল, পেঁয়াজ, মশুর ডাল ও ভোজ্যতেলের। তবে সরবরাহ বাড়ায় স্বস্তি বিরাজ করছে শাক-সবজির বাজারে। কমেছে ফার্মের মুরগির ডিমের দাম।

জানা গেছে, চাহিদাকে সামনে রেখে বাজারে বেড়েছে চালের দাম। গরিবের খাবার হিসেবে পরিচিত ভালমানের মোটা চাল বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া নি¤œমানেরটি ৪৪-৪৬ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। চালের বাজার নিয়ন্ত্রণে খোলা বাজারে ১০ টাকার ওএমএস চাল বিক্রি কার্যক্রম শুরু হলেও বাজারে তেমন কোন প্রভাব পড়েনি। বরং করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে বিষয়টি মাথায় রেখে ভোক্তারা কেনাকাটা বাড়িয়ে দিয়েছেন। নগরবাসী একান্ত প্রয়োজন ছাড়া এখন আর ঘরের বাইরে যাচ্ছে না। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীও বাইরে কড়াকড়ি আরোপ করায় বিশেষ কারণ ছাড়া ঘরের বাইরে আসছেনা ঢাকাবাসী। এছাড়া মার্কেট, শপিংমল ও ফ্যাশন হাউজগুলো বন্ধ করার পাশাপাশি পাড়া মহল্লার মুদি দোকান এমনকি কাঁচাবাজারও দুপুর ২টার পর খোলা রাখা যাচ্ছে না। আর এ কারণে সকাল সকাল ক্রেতারা বাজার থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করছেন।

ঢাকার কাওরান বাজার, কাপ্তান বাজার, ফকিরাপুল বাজার, খিলগাঁও সিটি কর্পোরেশন মার্কেট এবং গোড়ান কাঁচা বাজার সূত্রে জানা গেছে-সকাল সকাল বাজারে ক্রেতাদের ঢল নামে। ব্যবসায়ীরা এ কারণে খুব সকালে পণ্যসামগ্রী নিয়ে দোকানপাট চালু করে দেন। শবে-বরাত সামনে রেখে ভোক্তারা প্রয়োজনীয় পণ্যের কেনাকাটা বাড়িয়ে দিয়েছেন। এ কারণে সবজি ছাড়া বাজারে বেশিরভাগ পণ্যের দাম বেড়েছে। কাপ্তান বাজারের মুদিপণ্যের ব্যবসায়ী আবদুল গনি মিয়া জনকণ্ঠকে বলেন, শবে-বরাতের কেনাকাটা করতে ক্রেতারা বাজারে আসছেন। নির্দিষ্ট সময়ের পর মার্কেট বন্ধ রাখতে হচ্ছে বিধায় সকাল সকাল ক্রেতারা কেনাকাটা করে বাসায় ফিরে যাচ্ছেন। তিনি বলেন শবে-বরাত সামনে রেখে ভোজ্যতেল, বুটের ডাল, আতব চালের গুড়া, মশুর ডালের মতো পণ্যের চাহিদা বেড়ে গেছে। আর এ কারণে এসব পণ্যের দাম কিছুটা বাড়তির দিকে।

এদিকে, খুচরা বাজারে প্রতিকেজি স্বর্ণা ও চায়না ইরিখ্যাত মোটা চাল ৪৪-৫০, মাঝরি মানের পাইজাম ও লতা ৫৫-৬০ এবং ভাল মানের সরু মিনিকেট ও নাজিরশাইল বিক্রি হচ্ছে ৬০-৬৮ টাকায় বিক্রি হচ্ছে। গত এক মাস ধরে প্রায় চালের দাম বাড়তি। কাওরান বাজারের চাল বিক্রেতা আবুল কালাম জানান, হঠাৎ করে আবার চালের চাহিদা বেড়ে গেছে। ভোক্তারা কেনাকাটা বাড়িয়ে দেয়ায় বাজারে এর একটি প্রভাব পড়েছে। তিনি বলেন, দাম বাড়লেও পাইকারি বাজারে চালের সরবরাহ রয়েছে। এছাড়া বাজারে দাম বেড়ে প্রতিকেজি পেঁয়াজ দেশীটি ৪৫-৫০, আমদানিকৃতটি ৩৫-৪৫, রসুন ৮০-১৭০, আদা ১২০-১৭০, ফার্মের ডিম ২৮-৩০, চিনি ৬৫-৭০, ভোজ্যতেল প্রতিলিটার ৯৩-৯৫ এবং প্রতি পাঁচ লিটারের ক্যান ৫০০-৫২০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। ভোক্তারা বলছেন, একদিনে করোনা আতঙ্ক, অন্যদিকে ব্যবসায়ীরা জিনিসপত্রের দাম বাড়িয়ে দিচ্ছে। ইতোমধ্যে শবে-বরাতের কারণে বেশিরভাগ পণ্যের দাম বাড়ানো হয়েছে। খিলগাঁও সিটি কর্পোরেশনের ক্রেতা জামাল মিয়া বলেন, সবকিছুর দাম বেড়ে গেছে। পণ্যের দাম নিয়ন্ত্রণ করা না হলে সামনে ভোক্তাদের আরও কষ্ট ভোগ করতে হবে। আর এ কারণে পণ্যের সরবরাহ বাড়ানো উচিত।

এছাড়া রাজধানীর বাজারে শাক-সবজির সরবরাহ বেড়েছে। বেশিরবাগ সবজির দাম নি¤œমুখী। বরবটি প্রতিকেজি ৬০, পটল ৬০, টমেটো ৩০, করলা ৪০, বেগুন ৬০, শিম ৪০, পেঁপে ৩০, কচুরলতি ৬০, কচুরমুখি ৫০, আলু ২৫, গাজর ৩০, মিষ্টি কুমড়া, ফুলকপি ৫০ ও কাঁচামরিচ প্রতিকেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া শবে বরাত সামনে রেখে গরুর মাংস কেনাকাটা করছেন ভোক্তারা। প্রতিবাজারে মোটাতাজা গরু জবাই করা হচ্ছে। বাজারে গরুর মাংস ৫৫০ থেকে ৬০০ ও ব্রয়লার মুরগি ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বেড়েছে সব ধরনের মাছের দাম।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী         করোনা ভাইরাস ॥ বিশ্বে কমছে মৃত্যুর হার         করোনা ভাইরাসে মারা গেলেন আ.লীগের সাবেক এমপি হাজী মকবুল         মহামারি প্রতিরোধে সরকারের কর্মকাণ্ডে কোনও সমন্বয় নেই ॥ বিএনপি         করোনা ভাইরাস ॥ ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা         লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপে যাচ্ছে নিউজিল্যান্ড         আক্রান্তের সংখ্যায় শীর্ষ দশে উঠে এলো ভারত         রাজধানীর কল্যাণপুরে দুই গাড়ির সংঘর্ষে নিহত ৩         আজ ঢাকাসহ দেশের ৫ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা         মুসলিম বিশ্বকে ঈদের শুভেচ্ছা জানালেন ট্রাম্প         ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়        
//--BID Records