সোমবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসরকারী ভার্সিটিতে অনলাইনে ভর্তি পরীক্ষা বন্ধের নির্দেশ ইউজিসির

স্টাফ রিপোর্টার ॥ করোনা সংক্রমণের মধ্যে বেসরকারী বিশ্ববিদ্যালয়ে বেআইনীভাবে চলা অনলাইনে ভর্তি পরীক্ষা, মূল্যায়নসহ ভর্তি কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দিয়ে বলেছে, এই সময়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা ছাড়া শিক্ষার্থীদের গ্রেডিং বিধি সম্মত নয়। অবিলম্বে এসব কার্যক্রম বন্ধ করতে হবে। তবে বন্ধের সময় শিক্ষার্থীদের ক্ষতি সাময়িকভাবে পূরণের জন্য অনলাইনে ক্লাস নেয়ার আহ্বান জানিয়েছে কমিশন।

ইউজিসি বলেছে, ইউজিসি গভীর উদ্বেগের দেখছে কিছু কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন কার্যক্রম চালাচ্ছে। এমনকি দেশের এই সঙ্কটময় মুহূর্তে কিছু বিশ্ববিদ্যালয় ‘সামার সেমিস্টারে’ ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে। এই ধরনের কার্যক্রম কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

ইউজিসি আরও বলেছে, সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড প্রদান, মূল্যায়ন এবং কোন ধরনের পরীক্ষা ছাড়া স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত অনৈতিক। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশেও এই ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি। কিছু বিশ্ববিদ্যালয়ের এই ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক।

এর আগে গত ২৪ মার্চ ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে তা সাময়িকভাবে পূরণের জন্য অনলাইনে ক্লাস নেয়ার বিষয়ে উৎসাহিত করতে শিক্ষকদের বলেছিল। করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলা এবং বিস্তার রোধকল্পে সরকার দেশের ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৬ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এ কারণে সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের গ্রেডিং করার সিদ্ধান্ত নিয়েছিল ব্র্যাক বিশ্ববিদ্যালয়। এমন অবস্থার মধ্যেই নতুন করে আদেশ জারি করে কমিশন।

জানা গেছে, চলতি সেমিস্টারের ক্লাসসহ ২৫ শতাংশ শিক্ষা কার্যক্রম বাকি থাকার পরও ব্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওই সিদ্ধান্ত নিয়ে আপত্তি জানান শিক্ষক-শিক্ষার্থীদের অনেকে। এখন মঞ্জুরি কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, কিছু কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে।

এমনকি দেশের এই সঙ্কটময় মুহূর্তে কিছু কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ ধরনের কার্যক্রম কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

শীর্ষ সংবাদ:
মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস         যুক্তরাষ্ট্রের ২৫ শহরে কার্ফু         তিন হাজার ২৩ প্রতিষ্ঠানের সবাই পাস, সবাই ফেল ১০৪ টিতে         বিশিষ্ট ব্যবসায়ী মোনেম গ্রুপের চেয়ারম্যান মোনেম খানের ইন্তেকাল         অনলাইনে ধ্রুমেলের বর্ষপূর্তির পরিবেশনা শুরু আজ         যাত্রীদের প্রায় দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে         বিদ্যুতের ভুল বিলের দায় গ্রাহকের কাঁধে         ৬ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসছে ইসি         করোনা আক্রান্তের খবর শুনে গৃহবধূর পলায়ন         মার্কেট শপিংমল চালু হলো আতঙ্ক নিয়ে         আগামীকাল চট্টগ্রাম সিটি ও চারটি সংসদীয় আসনের ভোট বিষয়ে সিদ্ধান্ত         করোনা : স্বাস্থ্যবিধির ব্যত্যয় ঘটলে ব্যবস্থা নেয়া হবে : নৌ প্রতিমন্ত্রী        
//--BID Records