মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বব্যাপী মৃত্যু ৭০ হাজার ছাড়াল, আক্রান্ত ১৩ লাখ ২৮ হাজার

  • যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনার ছোবলে প্রাণহানি ১২শ’;###;চীনে বাড়ছে উপসর্গহীন করোনা রোগী

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২০৯ দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ২৮ হাজার ৪৩৭ জন। এর মধ্যে ৭৩ হাজার ৭৫৯ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে দুই লাখ ৭৭ হাজার ২৯৪ জন। এদিকে করোনায় সোমবার আরও নতুন করে যুক্তরাষ্ট্রে ১২০০, স্পেনে ৬৩৭, ইতালিতে ৬৩৬, যুক্তরাজ্যে ৪৩৯, জার্মানিতে ৯২ ও ভারতে ৩২ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে চীনে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আসলেও বাড়ছে উপসর্গহীন রোগীর সংখ্যা। খবর এএফপি, বিবিসি, ফ্রান্স২৪, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, আলজাজিরা, সিএনএন, ডেইলি মেইল, ইউরো নিউজ, সাউথ চায়না মর্নিং পোস্ট, ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান, দ্য ওয়াল, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

যুক্তরাষ্ট্রে আরও ১২০০ জনের মৃত্যু ॥ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টার ব্যবধানে নতুন করে আরও ১ হাজার ২০০ করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রবিবার রাত সাড়ে ৮টায় মার্কিন বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংস্থা জনস হপকিনস এ তথ্য জানায়। সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩ লাখ ৫০ হাজার ২২৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এ ভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা ১০ হাজার ৩৩১ জন।

স্পেনে আরও ৬৩৭ জনের মৃত্যু ॥ করোনা সংক্রমণে স্পেনে ২৪ ঘণ্টার ব্যবধানে নতুন করে আরও ৬৩৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪ হাজার ২৭৩ জন। আগের দিন ২৪ ঘণ্টায় স্পেনে করোনায় মৃত্যু হয় ৬৭৪ জনের। সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা থেকে এ তথ্য পাওয়া যায়। দেশটিতে এ ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১৩ হাজার ৫৫ জন। আক্রান্ত শনাক্ত হয়েছে মোট ১ লাখ ৩৫ হাজার ৩২ জন।

ইতালিতে আরও ৬৩৬ জনের মৃত্যু ॥ করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬৩৬ জনের প্রাণহানি ঘটেছে। যা রবিবারের চেয়ে ১১১ জন বেশি। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫২৩ জনে। এদিকে করোনাভাইরাসে ইতালিতে এখনও পর্যন্ত ১৫ হাজার ৮০০’র বেশি মানুষ চলে গেছে না ফেরার দেশে। আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ। ইতালিতে এখনও পর্যন্ত ১০০’র বেশি স্বাস্থ্যকর্মী মৃত্যুবরণ করেছে বলে জানিয়েছে ব্রিটেনের দ্য ডেইলি মেইল। এদের মধ্যে ৮০ জন রয়েছেন ডাক্তার এবং ২১ জন রয়েছেন নার্স। আবার দুজন নার্স করোনায় আক্রান্ত মানুষের মানসিক অবস্থা এবং নিজের সহকর্মীদের মৃত্যুবরণ করতে দেখে হতাশ হয়ে নিজেরাই আত্মহত্যা করেছেন।

যুক্তরাজ্যে আরও ৪৩৯ জনের মৃত্যু ॥ যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৪৩৯ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে দেশটিতে করোনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৫ হাজার ৩৭৩ জনে পৌঁছেছে। এছাড়া আক্রান্ত হয়েছেন মোট ৫১ হাজার ৬০৮ জন। নতুন করে যারা মারা গেছেন তাদের মধ্যে শুধু ইংল্যান্ডের বাসিন্দা আছেন ৪১৩ জন। মৃতদের প্রত্যেকের বয়স ৩৫ থেকে ১০৬ বছরের মধ্যে। ইংল্যান্ডে যে ৪০৩ জন মারা গেছেন তাদের ১৫ জনের আগে থেকে কোন ধরনের শারীরিক অসুস্থতা ছিল না।

জার্মানিতে আরও ৯২ জনের মৃত্যু ॥ জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৬৭৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সোমবার নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯৫ হাজার ৩৯১ জন। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে ৯২ জনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যুর সংখ্যা ১৪৩৪ জন।

ভারতে আরও ৩২ জনের মৃত্যু ॥ ভারতে ক্রমেই বেড়ে চলেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুও। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩২ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১১৮ জনে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজার পেরিয়ে গেছে। পরিসংখ্যান অনুযায়ী মোট করোনা আক্রান্ত হয়েছেন চার হাজার ২৯৮ জন।

চীনে বাড়ছে উপসর্গহীন করোনা রোগী ॥ চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে মহামারীতে রূপ নিয়েছে করোনাভাইরাস রোগ বা কোভিড-১৯। রোগটি চীন অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে আসলেও বাড়ছে উপসর্গহীন রোগীর সংখ্যা। সোমবার রয়টার্স এ তথ্য জানায়। রবিবার চীনের মূল ভূখণ্ডে নতুন করে ৩৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) জানায়, রবিবার ৭৮ জন উপসর্গহীন রোগী শনাক্ত করা হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৪৭ জন। এ ধরনের রোগী করোনাভাইরাসে আক্রান্ত হলেও তাদের শরীরে কোন উপসর্গ দেখা যায় না এবং নিজের অজান্তেই তারা অন্যদের সংক্রমিত করেন।

২০ হাজার শ্রমিক কোয়ারেন্টাইনে ॥ করোনা সংক্রমণ বাড়তে থাকায় ২০ হাজার অভিবাসী শ্রমিককে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে বলেছে সিঙ্গাপুর। অভিবাসী শ্রমিকদের দুটি ডর্মিটরিতে কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। এগুলোর একটিতে ১৩ হাজার শ্রমিক থাকেন এবং এর মধ্যে করোনা সংক্রমণ পাওয়া গেছে ৬৩ জনের শরীরে। আরেকটিতে থাকেন ৬ হাজার আট শ’ শ্রমিক এবং করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২৮ জন। এসব অভিবাসী শ্রমিকের বেশিরভাগই দক্ষিণ এশিয়া থেকে আগত পুরুষ। যারা নির্মাণ কাজের সঙ্গে যুক্ত। কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় শ্রমিকরা বেতন ও তিন বেলা খাবার পাবেন।

চিকিৎসা পেশায় ফিরলেন আইরিশ প্রধানমন্ত্রী ॥ করোনা মহামারীতে চিকিৎসকদের সহায়তা করতে আবারও পুরনো পেশায় ফিরলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার। তিনি ডাক্তার হিসেবে পুনরায় নিবন্ধন করেছেন এবং সপ্তাহে এক শিফট কাজ করবেন বলে জানিয়েছেন। সাত বছরের ডাক্তারি করার অভিজ্ঞতা রয়েছে ভারাদকারের। রাজনীতিতে যোগ দেয়ার আগে তিনি সেন্ট জেমস হাসপাতালের একজন জুনিয়র ডাক্তার হিসেবে এবং ডাবলিনের কোনোলি হাসপাতালে কাজ করেছেন। আয়ারল্যান্ডে এখন পর্যন্ত চার হাজার ৯৯৪ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৫৮ জনের।

প্লাস্টিকে মুড়িয়ে দাফন ॥ ইসলাম, খ্রীস্টান এবং ইহুদী- এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেম পবিত্র এক নগর। করোনার কারণে সেখানে বদলে গেল মরদেহ দাফনের নিয়ম। এ ভাইরাসে মৃতদের কাফনের কাপড়ের বদলে প্লাস্টিকে মুড়িয়ে দাফন করা হচ্ছে। তিন ধর্মের মানুষই এভাবে দাফন করছেন। সরকারী হিসাব অনুযায়ী করোনায় ফিলিস্তিনে একজন মারা গেছেন, আর ইসরাইলে ২৯ জন। আক্রান্ত হয়েছেন অনেকে। মৃত্যু ও সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সামাজিক দূরত্ব বজায় রেখে জীবনযাপন নিশ্চিত করা হয়েছে। কোলাকুলি, হাত মেলানো, চুম্বন ইত্যাদি নিষিদ্ধ করার পাশাপাশি লাশ দাফনের নিয়মেও আনা হয়েছে পরিবর্তন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records