সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রেতা নেই, ফাঁকা হয়ে পড়ছে রাজধানীর কাঁচাবাজার

  • নতুন করে দাম বাড়েনি কোন পণ্যের

অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্রেতা না থাকায় রাজধানীর কাঁচাবাজারগুলো ফাঁকা হয়ে পড়ছে। ছুটির আমেজ বিরাজ করছে নিত্যপণ্যের বাজারে। যারা দোকানপাট চালু রেখেছেন তাদের বেচাকেনা কমে গেছে। চাহিদা মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ করতে করোনাভাইরাসের ছুটির মধ্যে ঢাকাসহ সারাদেশের কাঁচাবাজার চালু রাখা হয়েছে। ব্যবসায়ীরা থরে থরে সাজানো পণ্যসামগ্রী নিয়ে অপেক্ষা করলেও বাজার প্রায় ক্রেতাশূন্য। একান্ত প্রয়োজন ছাড়া কেউ বাজারে যাচ্ছে না। এ কারণে নতুন করে কোন পণ্যের দাম বাড়েনি। আগের বেড়ে যাওয়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের ভোগ্য পণ্যসামগ্রী।

এদিকে, করোনা আতঙ্কে সপ্তাহখানেক আগে থেকে ভোক্তারা বেশি করে পণ্য কিনে বাসাবাড়িতে মজুদ করে রেখেছেন। এ কারণে ছুটির সময় পণ্যের চাহিদাও কমে গেছে। তবে হঠাৎ করে বাজারে লেবুর চাহিদা বেড়ে গেছে। চিকিৎসকরা ভিটামিন সি ও লেবু খাওয়ার পরামর্শ দিয়েছেন ভোক্তাদের। আর এ কারণে লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় মানভেদে প্রতিহালি ৪০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার ছুটির প্রথম দিন কাঁচাবাজারের পাশাপাশি সুপারশপ, মুদি পণ্যের দোকান, মাছ-মাংসের বাজার, ফার্মেসি, প্রয়োজনীয় এলপিজি গ্যাস ও সীমিত আকারে হোটেল- রেস্তরাঁ চালু রয়েছে। এদিন সকালের দিকে কাঁচাবাজারে কিছু ক্রেতা দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাজার ক্রেতাশূন্য হয়ে পড়ে। ভিড় এড়াতে বাজারে পুলিশ, ডিবি পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা গেছে। এতে কোন কোন বাজারে পুলিশ সদস্যদের সঙ্গে ভোক্তাদের বচসা ও কথা কাটাকাটি করতেও দেখা গেছে। তবে এসব সতর্ক ব্যবস্থা ভোক্তাদের স্বার্থে বলে জানিয়েছেন পুলিশ সদস্যরা। তাদের মতে, করোনাভাইরাস সারাবিশ্বের জন্য এখন এক আতঙ্কের নাম। এ অবস্থায় সবাইকে সতর্ক থাকতে হবে।

কাঁচাবাজারের পাশাপাশি সুপারশপ আগোরা, মীনাবাজার ও বিগবাজারসহ অন্যান্য চেনশপ চালু রয়েছে ঢাকায়। উচ্চ ও মধ্যবিত্তের ক্রেতারা এসব জায়গা থেকে কেনাকাটা করছেন। তবে ছুটির প্রথম দিনে সুপারশপগুলোও ভিড় দেখা যায়নি। সুপারশপগুলোই করোনাভাইরাস নিয়ন্ত্রণে বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ ও হ্যাক্সোসল দিয়ে ভাইরাসমুক্ত হয়ে ক্রেতারা সুপারশপে প্রবেশ করছেন। এছাড়া ক্রেতারাও সতর্ক হওয়ায় মাস্ক, গ্লাভস ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন।

এদিকে, কাঁচাবাজার ও ফার্মেসিগুলো খোলা রাখা হলেও বেচাবিক্রি কমে যাওয়ায় ব্যবসায়ীরা হতাশা প্রকাশ করেছেন। তারা জানিয়েছেন, আগামী ১৫-২০ দিনের বাজার করে নিয়েছেন নগরবাসী। আর এ কারণে এখন বাজারে ক্রেতা নেই। কাপ্তান বাজারের চাল বিক্রেতা জাকির হোসেন জনকণ্ঠকে বলেন, সকাল থেকে দুপুর পর্যন্ত এক কেজি চালও বিক্রি হয়নি। অথচ তিনদিন আগেও সবাই বেশি বেশি করে চাল কিনেছেন। যে ক্রেতা ১০ কেজি করে কিনতেন তিনিই এক বস্তা চাল নিয়ে বাসায় মজুদ করেছেন। আর এ কারণে বাজারে এখন চালের চাহিদা নেই। একই অবস্থা বিরাজ করছে মাছ-মাংস ও মুরগির বাজারে। বেশিরভাগ মুরগি ও মাংস বিক্রেতা বাড়তি সতর্কতা হিসেবে ছুটি কাটাচ্ছেন। যারা দোকানপাট চালু রেখেছেন, তাদের বেচাবিক্রিও অনেক কম। ফকিরাপুল বাজারের মুরগি বিক্রেতা জয়নাল শেখ বলেন, বাজারে ক্রেতা নেই। তাই মুরগিও বিক্রি হচ্ছে না। ছুটির আগে সবাই প্রয়োজন মতো কেনাকাটা করেছেন। এখন একান্ত প্রয়োজন ছাড়া কেউ বাজারে আসছে না।

এছাড়া নিত্যপণ্যের পাইকারি বাজার হিসেবে খ্যাত, মৌলভীবাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, শ্যামবাজার, যাত্রাবাড়ী বাজার ও কাওরানবাজার খোলা রয়েছে। সারাদেশ থেকে শাক-সবজি, চাল, পেঁয়াজসহ অন্যান্য সামগ্রী ঢাকায় আনা হচ্ছে। তবে চাহিদা কম থাকায় আগের চেয়ে পণ্য আনা কমিয়ে দিয়েছেন। খুচরা বাজারে শাক-সবজিসহ অন্যান্য জিনিসপত্রের দাম আগের মতো থাকলেও বেড়েছে লেবুর দাম। মুগদা বাজারের কাঁচামাল ব্যবসায়ী বাবুল আহমেদ বলেন, লেবুর চাহিদা সব থেকে বেশি। আগে যিনি এক হালি লেবু নিতেন, এখন তিনি এক ডজন করে লেবু কিনছেন। পাইকারি বাজার থেকেও অনেক বেশি দাম দিয়ে কিনতে হয়েছে।

একাধিক বাজার ঘুরে দেখা গেছে, বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। আলু ২০ থেকে ২৫ টাকা কেজি, শসা ৩০-৫০ টাকা কেজি, টমেটো ৪০ টাকা, করল্লা ৫০-৮০ টাকা ফুলকপি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। মুদিপণ্য সরু চাল মিনিকেট ও নাজিরশাইল ৬০-৫৮, মাঝারিমানের পাইজাম ও লতা ৪৫-৫৫ এবং মোটা স্বর্ণা ও চায়না ইরি ৪০-৪৫ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। এছাড়া ডিম হালি ৩৮-৩৮, চিনি ৬৫-৭০ এবং ডাল ৬৫-১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

শীর্ষ সংবাদ:
পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         চুয়াডাঙ্গায় পাউবোর উন্নয়নমূলক কাজে ব্যবহার হচ্ছে ৪২ বছর আগের পুরাতন ইট         পাগলের বেশে মোটর সাইকেল ছিনতাইকারী চক্রের সন্ধান পেয়েছে গাজীপুরের পিবিআই         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন         গাজীপুরে দু’কারখানায় পৃথক অগ্নিকান্ড, পৌণে ৮ ঘন্টা পর স্কয়ার ফার্মাসিউটিক্যালস কারখানার আগুন নিয়ন্ত্রণে