বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পেনে জরুরি অবস্থার মেয়াদ ১৫ দিন বাড়ছে

স্পেনে জরুরি অবস্থার মেয়াদ ১৫ দিন বাড়ছে

অনলাইন ডেস্ক ॥ স্পেনের প্রধানমন্ত্রী রোববার ঘোষণা দিয়েছেন, করোনাভাইরাস মোকবিলায় দেশে জারিকৃত জরুরি অবস্থার মেয়াদ আগামী ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানোর জন্য পার্লামেন্টের প্রতি আহ্বান জানাবেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশটিতে আরও ৩৯৪ জনের মৃত্যুর পর তিনি জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ানোর এ ঘোষণা দেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হয়েছে, করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব ও পাইকারি হারে মানুষের মৃত্যু ও আক্রান্ত হতে শুরু করছে গত ১৪ মার্চ প্রথমবার ১৫ দিনের জরুরি অবস্থা জারি করা হয় স্পেনে। এরপর থেকে দেশটির মানুষ খাবার ও ওষুধ কেনা এবং চিকিৎসা সেবা নেওয়া ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না।

করোনায় বিপর্যস্ত স্পেনের প্রধানমন্ত্রী শানচেজ বলেন, মঙ্গলবার তার মন্ত্রিসভা ১৫ দিনের জন্য জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির প্রস্তাবে সমর্থন দেবে। তার প্রত্যাশা এবং বিশ্বাস সরকারের এমন আহ্বানে পার্লামেন্টও ইতিবাচক সাড়া পাবেন তিনি। কারণ দেশের অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে প্রতিদিন।

রোবার স্পেনের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক সরকারের প্রতিনিধিদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে করোনা নিয়ে আলোচনা করেন তিনি। এরপর সংবাদ সম্মেলন করেন। সেখানে শানচেজ বলেন, ‘আমি জানি এটা একটা ভয়াবহ পদক্ষেপ কিন্তু বিশেষজ্ঞরা এ বিষয়ে একমত যে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এটা একটা কার্যকরী পদক্ষেপ।’

রোববার স্পেনে নতুন করে ৩৯৪ জনের মৃত্যুর কথা জানানো হয়। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৭২০ জনে। ইউরোপের ইতালির পর স্পেনেই করোনার আঘাতে সবচেয়ে বেশি বিপর্যস্ত। ইতালিতে ২৪ ঘণ্টায় আরও ৬৫১ জনের মৃত্যু হয়েছে।

স্পেনে একদিনে শুধু প্রায় চারশ মৃত্যু নয় নতুন করে সেখানে আরও ৩ হাজার ৬৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৮ হজার ৫৭২টি। প্রধানমন্ত্রী শানচেজ সতর্ক করে বলেছেন, আগামী দিনগুলোতে এই মহামারি আরও প্রকট আকার ধারণ করবে।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে