মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিষেধাজ্ঞা সত্ত্বেও বরিশালে বাণিজ্য মেলার উদ্বোধন!

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। ভয়াবহভাবে এক দেশ থেকে আরেক দেশে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। এর ছোবল থেকে রেহাই পায়নি বাংলাদেশও। ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত তিন ব্যক্তিকে শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। তাই মরণঘাতী এই ভাইরাস সর্বত্র ছড়িয়ে পড়ার আশঙ্কায় সর্বোচ্চ সতর্ক অবস্থান নিয়েছে সরকার।

দেশের কোথাও গণজমায়েত সৃষ্টি করে কোন ধরনের কর্মসূচী পালন না করার জন্যও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। যার অংশ হিসেবে মহান স্বাধীনতা যুদ্ধের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কর্মসূচীও সংক্ষিপ্ত করা হয়েছে। কিন্তু তারমধ্যেই বরিশালে শুরু হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

প্রশাসনের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও শুক্রবার দুপুরে অনেকটা গোপনীয়তা রক্ষা করে দোয়া-মোনাজাতের মধ্যদিয়ে মেলার উদ্বোধন করা হয়। বিষয়টি ওইদিন রাতের মধ্যে নগরীতে ছড়িয়ে পড়ায় এ নিয়ে সর্বমহলে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে বিষয়টি নিয়ে মাথাব্যথা নেই মেলার আয়োজক বা স্থানীয় প্রশাসনের। তারা একে অপরের দিকে দায়িত্ব ঠেলে দিয়ে নিজেরা এড়িয়ে যাচ্ছেন। অবশ্য এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারও বরিশাল নগরীর বান্দ রোডস্থ বিআইডব্লিউটিএ’র মেরিন ওয়ার্কসপ মাঠে আয়োজন করা হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বরিশাল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃক আয়োজিত এ মেলার অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কিছু দিন পূর্বে অনুমতি পাওয়া এই মেলার কার্যক্রম শুরু হয়েছে শুক্রবার দুপুর থেকে।

এদিকে করোনাভাইরাস নিয়ে দেশের চলমান পরিস্থিতির মধ্যে গণজমায়েতের এমন একটি বাণিজ্য মেলার আয়োজন সরকারের সকল পরিকল্পনাকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর শামিল বলে মন্তব্য করেছেন সচেতন মহল। নগরীর একাধিক শিক্ষকরা বলেন, যেসব এলাকায় গণজমায়ত ঘটে সেখান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে আমরা শুনতে পেরেছি। তাই খোদ প্রধানমন্ত্রীও এ বিষয়ে দিকনির্দেশনা দিয়েছেন। তারা আরও বলেন, এ করোনাভাইরাসের কারণে গণজমায়েত ঠেকাতে দক্ষিণাঞ্চলের ঐতিহাসিক ছারছীনা দরবার শরীফের আখেরি মোনাজাতও নির্ধারিত সময়ের একদিন আগে শেষ করা হয়েছে। এমনকি স্কুল-কলেজে শরীর চর্চা বিষয়ক কার্যক্রমগুলোও স্থগিত করা হয়েছে। তারমধ্যে বরিশালে বাণিজ্য মেলার উদ্বোধন কোন ক্ষমতা বলে হয়েছে তা আমাদের বোধগম্য নয়।

এ ব্যাপারে বক্তব্য জানতে বরিশাল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ও সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুর ব্যবহৃত মোবাইল ফোনে একাধিবার ফোন করা হলেও তিনি ফোন রিসিফ না করে কেটে দেয়ায় তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা