শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীততাপ নিয়ন্ত্রিত বাসের জানালার স্টিকার তুলে ফেলা হল

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে চলাচল করা শীতাতপ নিয়ন্ত্রিত বাসের জানালার ওপরে লাগানো পর্দা বা স্টিকার তুলে ফেলা হয়েছে।

এসব বাসে স্টিকার লাগিয়ে জানালা ঢেকে ফেলার কারণে নারী হয়রানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কার পর বিষয়টি নিয়ে আলোচনার সৃষ্টি হয়। বাসের জানালা ঢেকে ফেলার পর ভেতরে কোন নারী হয়রানির শিকার হলে তা বাইরে থেকে নজরে পড়বে না বলে বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। পরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের আদেশ পেয়ে বাসগুলোর মালিকরা স্টিকার সরিয়ে ফেলতে শুরু করেন।

কয়েকজন বাস মালিক জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অনুমোদন নিয়েই বাসজুড়ে এসব বিজ্ঞাপন লাগানো হয়েছিল। বিনিময়ে বছর প্রতি বিজ্ঞাপন কোম্পানিগুলো এক লাখ টাকা করে দেবে বলে চুক্তি হয়েছিল। এখন বিআরটিএর নির্দেশের পর শুধু বাসের জানালা থেকে বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছেন তারা। বিআরটিএর একটি সূত্র জানিয়েছে, গণপরিবহনের জানালায় বিজ্ঞাপন লাগানোর কারণে যৌন হয়রানি বাড়তে পারে বলে অভিযোগ আসার পর বিষয়টি খতিয়ে দেখা হয়। এরপর বাস মালিকদের ডেকে বাসের জানালা থেকে বিজ্ঞাপন মোড়ানো স্টিকার সরিয়ে ফেলতে নির্দেশ দেয়া হয়।

জানা গেছে, ঢাকা চাকা নামের ১৭টি শীতাতপ নিয়ন্ত্রিত বাস এসব বিজ্ঞাপনে সাজানো হয়। এছাড়া ঢাকার প্রায় সব শীতাতপ নিয়ন্ত্রিত বাসের সঙ্গে এই চুক্তি করা হয়। গুলশান চাকা নামের শীতাতপ নিয়ন্ত্রিত বাস কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর মন্টু মিয়া বলেন, তারা শুধু বাসের জানালার অংশ থেকে বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছেন। তবে রাজধানীতে এসি বাসে কোন ধরনের নারী নির্যাতনের ঘটনা এখন পর্যন্ত নেই বলে দাবি করেন এ বাস মালিক। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অনুমোদন নিয়েই এসব বিজ্ঞাপন বাসে লাগানো হয়েছে বলে দাবি করেন মন্টু মিয়া। তিনি জানান, বিজ্ঞাপন কোম্পানিগুলো বাস প্রতি বছরে ১ লাখ টাকা দিয়েছিল তাদের। এতে বাসের চেহারায় নতুনত্ব আসে। রংচটা বাসের পরিবর্তে নতুন চেহারা পায় বাস। এখন স্টিকার তুলতে অনেক টাকা খরচ হয়ে যাবে বলেও জানান তিনি।

সড়ক পরিবহন আইন, ২০১৮ তে বলা আছে, সরকার বা কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া পরিবহন ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট নয় এ ধরনের কোন ভ্রাম্যমাণ বাণিজ্যিক কার্যক্রম মোটরযানে পরিচালনা করা যাবে না না বা পরিচালনার অনুমতি দেয়া যাবে না। তবে সরকারি কর্মসূচীর অধীন বিক্রয়, হস্তান্তর বা প্রমোশনাল কার্যক্রমের আওতাভুক্ত হবে না।

দুই বছর আগে রাজধানীতে বিআরটিসির শীতাতপ নিয়ন্ত্রিত কয়েকটি বাসে জানালাসহ মোড়ানো বিজ্ঞাপন দেখা গিয়েছিল। তবে এবার বেসরকারী কয়েকটি শীতাতপ নিয়ন্ত্রিত বাস এভাবে বিজ্ঞাপনে মেড়ানোর বিষয়টি আলোচনায় আসে। এ বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ দিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল ইসলাম। তিনি বলেন, ‘এটা বেআইনী। এতে নারী যাত্রীর নিরাপত্তা হুমকির মুখে পড়বে। এজন্য ম্যাজিস্ট্রেটদের নিয়ে বৈঠক করে মোবাইল কোর্টের নির্দেশ দিয়েছি। তারা মোবাইল কোর্ট পরিচালনা নেমেছেন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে।’

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়