বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা সঙ্কট সমাধানে জার্মানির পদক্ষেপ চান মোমেন

জনকণ্ঠ ডেস্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রাখাইন থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গারা যেন তাদের জন্মভূমিতে নিরাপদে, সম্মানের সঙ্গে ও টেকসই পরিবেশে ফিরে যেতে পারে, সে জন্য সেখানে একটি উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে মিয়ানমারকে বাধ্য করার লক্ষ্যে অর্থবহ পদক্ষেপ গ্রহণে জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন। জার্মানির সফররত অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নমন্ত্রী ড. গ্রেড মুলারের সঙ্গে মঙ্গলবার রাতে পার্লামেন্টে এক বৈঠকে মোমেন এ আহ্বান জানান। খবর বাসসর।

এ সময় জার্মান মন্ত্রী রোহিঙ্গা সঙ্কটের একটি টেকসই সমাধান এবং মিয়ানমারকে সম্প্রতি ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)’র নির্দেশ সম্পূর্ণভাবে মেনে চলতে বাধ্য করার জন্য তার দেশ দৃঢ় প্রতিজ্ঞ বলে মন্তব্য করেন। বর্তমানে বাংলাদেশ ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় দিচ্ছে। এদের মিয়ানমার সরকার জোরপূর্বক ভিটেমাটি থেকে উচ্ছেদ করেছে। এ দেশে আশ্রিতদের অধিকাংশই মিয়ানমারের ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনা সদস্যদের নির্মম দমনপীড়ন শুরু হওয়ার পর সেখান থেকে প্রাণ রক্ষার্থে পালিয়ে এসেছে। বর্বরোচিত এই ঘটনাকে জাতিসংঘ ‘জাতিগত নির্মূলের প্রকৃষ্ট উদাহরণ’ এবং মানবাধিকার সংস্থাগুলো ‘গণহত্যা’ হিসেবে উল্লেখ করেছে। বৈঠককালে, মোমেন বাংলাদেশের অসামান্য আর্থ সামাজিক উন্নয়ন বিশেষত এ দেশকে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় রূপান্তরিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ এর সঙ্গে সঙ্গতি রেখে বিগত এক দশকের অভূতপূর্ব উন্নয়নের কথা তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী ২০২০ সালের ১৭ মার্চ থেকে বছরব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন সম্পর্কে অবগত করেন এবং এই উৎসবে অংশ গ্রহণের জন্য জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মের্কেলকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আমন্ত্রণ জানান। মোমেন জার্মান বিনিয়োগকারীদের বাংলাদেশে বিশেষত বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগের আহ্বান জানান। তিনি আকর্ষণীয় ইনসেন্টিভ প্যাকেজ এবং সহজলভ্য দক্ষ জনশক্তি ও আইটি পেশাজীবীদের সুবিধা গ্রহণের পাশাপাশি ক্রমবর্ধমান মধ্যম আয়ের ভোক্তাদের কথা মাথায় রেখে জার্মান বিনিয়োগকারীদের এদেশে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০