বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নোঙর ও ঢাবি শিক্ষার্থীদের বুড়িগঙ্গা নদীর দখল উচ্ছেদ পরবর্তী নদী পর্যবেক্ষণ কর্মসূচী অনুষ্ঠান

নোঙর ও ঢাবি শিক্ষার্থীদের বুড়িগঙ্গা নদীর দখল উচ্ছেদ পরবর্তী নদী পর্যবেক্ষণ কর্মসূচী অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার ॥ নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বুড়িগঙ্গা নদীর দখল উচ্ছেদ পরবর্তী নদী পর্যবেক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। বিআইডব্লিউটিএর সহযোগিতায় জরিপকারী জাহাজ তিতাসে বুড়িগঙ্গা নদীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের সাথে এক নদী পর্যবেক্ষণ এই অনুষ্ঠানের আয়োজন করে নোঙর। সোমবার সকাল ১০টায় ঢাকা সদরঘাট নৌবন্দর থেকে কাটাঁসুর আমিন মোমিন হাউজিং পর্যন্ত এ পরিদর্শন অনুষ্ঠান চলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এ্যান্ড মিডিয়া বিভাগের ২০ জন তরুণ ছাত্র-ছাত্রীরা নদীর দখল উচ্ছেদের পরেও অপরিকল্পিত একাধিক ধর্মীয় প্রতিষ্ঠানের বর্তমান চিত্র দেখে তারা বিভিন্ন প্রশ্ন করতে থাকে।

নদী পর্যবেক্ষণ অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা রেঞ্জের নৌ-পুলিশ সুপার খন্দকার ফরিদুল ইসলাম। তিনি জানান, নদীমাতৃক দেশের প্রত্যেক নাগরিকের দায়িত্ব হচ্ছে নদী সুরক্ষার জন্য এগিয়ে আসা। এই বিশাল কাজটি সম্ভব হচ্ছে নোঙর এর গণসচেতনতামূলক কর্মকান্ডের জন্য। আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর নদীমাতৃক পরিবেশ তৈরী করা আমাদের সকলের উদ্দেশ্য। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এ্যান্ড মিডিয়া বিভাগের শিক্ষক ও চ্যানেল আই এর বার্তা সম্পাদক মীর মাশরুর জামান রনি, পরিবেশ বিষয়ক সাংবাদিক জাহিদুজ্জামান।

নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর প্রতিষ্ঠাতা সভাপতি সুমন শামস এর সভাপতিত্বে পর্যবেক্ষণ অনুষ্ঠানে বক্তারা বলেন, নদী সুরক্ষার জন্য নোঙর দেশের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের ছাত্র-শিক্ষকদের নিয়ে এই ধরণের আয়োজন নদী রক্ষায় বিশাল ভুমিকা পালন করবে। নদী পর্যবেক্ষণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নোঙর-ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক জনাব আবদুস সালাম সময়, নোঙর-কেন্দ্রীয় সদস্য রুহুল আমীন, ঢাকা মহানগরের সম্মানিত সদস্য ফাহিম হক সবুজ প্রমুখ।

গত ৩০ জানুয়ারি থেকে বিআইডব্লিউটিএ বুড়িগঙ্গা নদীর উভয় তীরের অবৈধ উচ্ছেদ অভিযানকালে ১৬৫টি ছোট বড় টিনশেডের টং ঘর, দুটি পাকা দেয়াল, চারটি ইট–বালুর গদিসহ ১৯০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ এমপি’র তদারকিতে বিআইডব্লিউটিএ পরবর্তীতে দেশজুড়ে নদী দখল উচ্ছেদ অভিযান চলতে থাকে যা আগামীতেও এই অভিযান অব্যাহত থাকবে।

শীর্ষ সংবাদ:
বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         এ বছরেই করোনার ভ্যাকসিন : নোভাভ্যাক্স         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?        
//--BID Records