বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেন অভিমুখী কথিত ইরানি অস্ত্র সম্পর্কে যা বলল তেহরান

ইয়েমেন অভিমুখী কথিত ইরানি অস্ত্র সম্পর্কে যা বলল তেহরান

অনলাইন ডেস্ক ॥ সাগর থেকে ইয়েমেনগামী ইরানি সমরাস্ত্র উদ্ধার করার যে অভিযোগ আমেরিকা করেছে তাকে ডাহা মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি বলেছেন, “আমেরিকা ইরান বিরোধী মিথ্যাচারের মেশিন চালু রেখেছে।”

তিনি শুক্রবার রাতে নিউ ইয়র্কে আরো বলেন, আমেরিকা এর আগে সৌদি তেল স্থাপনায় ইয়েমেনের হুথিদের হামলা সম্পর্কে জাতিসংঘের প্রতিবেদন বিকৃত করে তুলে ধরেছিল। ইরান ওই হামলায় জড়িত বলে ওয়াশিংটন দাবি করলেও আসলে ওই প্রতিবেদনে ইরানকে দায়ী করে কোনো কথাই বলা হয়নি।

ইয়েমেন পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘের বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন বুধবার প্রকাশিত হয়।ওই প্রতিবেদনে ইয়েমেনে অস্ত্র প্রেরণ ও সৌদি তেল স্থাপনায় হামলাসহ ইয়েমেনের অন্যান্য প্রসঙ্গে আলোকপাত করা হয়েছে। কিন্তু প্রতিবেদনের কোথাও ইরানের নাম উল্লেখ করা হয়নি।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও আমেরিকা বিগত মাসগুলোতে ইয়েমেনে সমরাস্ত্র পাঠানোর জন্য ইরানক দায়ী করার ব্যাপক চেষ্টা চালিয়েছে। প্রকৃতপক্ষে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের পরাজয়কে আড়াল করতেই এ ধরনের অপতৎপরতা চালাচ্ছে এসব দেশ। অথচ ইয়েমেন বহুবার সুস্পষ্টভাবে ঘোষণা করেছে, তাদের প্রতিরক্ষা শক্তি সম্পূর্ণ নিজস্ব সক্ষমতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে এবং সৌদি আরবের কঠোর অবরোধের মুখে দেশটিতে কারো পক্ষে অস্ত্র পাঠানো সম্ভব নয়।#

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ গ্রেফতার         র‍্যাব সদর দফতরে নেওয়া হয়েছে সাহেদকে         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         কানাডায় মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান         যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল         জেট স্কি নিয়ে সমুদ্রে ॥ রোনালদোর ছেলের বিরুদ্ধে পুলিশি তদন্ত         আমেরিকার সঙ্গে চীনের নতুন করে উত্তেজনা বাড়ছে         কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট         ‘আফগানিস্তানের ৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে’         হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা        
//--BID Records