শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের সঙ্গে যাতায়াত বন্ধ করছে হংকং

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মূল ভূখ- চীনের সঙ্গে যাতায়াত এবং বাসিন্দাদের আন্তঃসীমান্ত ভ্রমণও বন্ধ করে দিচ্ছে হংকং। হংকংয়ের নেতা ক্যারি লাম মঙ্গলবার বলেছেন, চীনের সঙ্গে হংকংয়ের দ্রুতগতির রেল সেবা বৃহস্পতিবার মধ্যরাত থেকে বন্ধ করা হবে। বন্ধ রাখা হবে নৌ এবং ফেরি চলাচলও। রয়টার্স।

হংকং থেকে মূল ভূখ- চীনে বিমানের ফ্লাইট অর্ধেকে নামিয়ে আনা হবে এবং চীন থেকে মানুষ ব্যক্তিগত ভ্রমণে হংকংয়ে আসার অনুমতিও আর পাবে না বলে জানিয়েছেন লাম। ৭০ লাখ মানুষের নগরী হংকং চীনের অংশ হলেও এর স্বায়ত্তশাসন ও নিজস্ব সরকার ব্যবস্থা আছে। চীন থেকে প্রতিবছরই লাখো মানুষ চীন থেকে হংকংয়ে যাতায়াত করে। যদিও ২০১৯ সালে মানুষের এ যাতায়াত অনেকটাই কমে এসেছে হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভের কারণে। তবে যেটুকু লোক চলাচল এখনও হচ্ছে তাও এবার করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে একলাফে ‘আরও অনেকখানি কমিয়ে আনা দরকার’ বলে সাউথ চায়না মর্নিং পোস্ট পত্রিকায় জানিয়েছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম। এর করোনা ভাইরাসের বিস্তার নিয়ে উদ্বেগের মধ্যে গত শনিবার হংকংয়ে জরুরী অবস্থা ঘোষণা করেন লাম। সে সময় হংকং ও চীনের উহানের মধ্যকার সব ফ্লাইট এবং দ্রুতগতির রেল যোগাযোগ বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছিল। ওই ঘোষণার মাত্র দুদিন পরই এক সংবাদ সম্মেলনে চীনের সঙ্গে যাতায়াত বন্ধের নতুন ঘোষণা দিলেন লাম। সবুজ একটি মাস্ক পরে লাম সংবাদ সম্মেলনে কথা বলেন। এ সময় হংকংয়ের অধিবাসীদের যত দ্রুত সম্ভব চীন থেকে ফেরত আসার আহ্বান জানান তিনি।

শীর্ষ সংবাদ:
ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার