বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্মসংস্থানবান্ধব সমতাভিত্তিক নিরাপদ ঢাকা গড়তে চাই ॥ রুবেল

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে সিপিবি মনোনীত মেয়রপ্রার্থী ডাঃ আহম্মদ সাজেদুল হক রুবেল বলেছেন, নির্বাচিত হলে দক্ষ, কর্মসংস্থানবান্ধব, সমতাভিত্তিক ও নিরাপদ ঢাকা গড়ে তোলা হবে।

সোমবার রাজধানীর মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় জনসংযোগকালে এমন প্রতিশ্রুতি দেন তিনি। এরপর বসিলার তিন রাস্তার মোড়, চাঁদ উদ্যান ও ঢাকা উদ্যানে পথসভায় যোগ দেন সাজেদুল।

দেশের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশ তরুণ। তাদের অনেকের কর্মসংস্থান নেই উল্লেখ করে সাজেদুল বলেন, বেশির ভাগ সৃজনশীল ও দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হচ্ছে না। কর্মসংস্থানবান্ধব, দক্ষ ও সমতাভিত্তিক ঢাকা গড়ে তোলার জন্য ব্যাপক মাত্রায় কর্মসংস্থান ও নতুন উদ্যোক্তা তৈরির কর্মসূচী নেয়া হবে। ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সহায়তায় ডাটাবেজ তৈরি করা হবে বলেও জানান তিনি।

ওয়ার্ডে ওয়ার্ডে কাউন্সিলরদের মাধ্যমে ছোট-বড় সকল ব্যবসায়ীর ট্রেড লাইসেন্স প্রদান করে এর প্রক্রিয়া সহজ করার প্রতিশ্রুতি দিয়ে সিপিবি মেয়র প্রার্থী বলেন, ব্যবসার ধরন ও আয়-ব্যয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর নির্ধারণ করা হবে এবং সবাই যাতে সময় মতো কর প্রদানে উৎসাহিত হন। সে বিষয়ে বিশেষ প্রণোদনা দেয়া হবে। যুবকর্মসংস্থান সৃষ্টির জন্য কর্পোরেশনের উদ্যোগে একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। ‘সেলফ হেল্পগ্রুপ’ গঠন করে যুবকরা যে পরিমাণ পুঁজি গঠন করবে তার সমপরিমাণ কর্পোরেশনের প্রতিষ্ঠান থেকে নির্দিষ্ট সময়ের জন্য দেয়া হবে। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে উদ্যোক্তা সব শেয়ার বাই ব্যাক করে নিজেরা প্রতিষ্ঠানটির মালিক হয়ে যাবে। ডাটা এন্ট্রি শিল্পের ব্যাপক ভিত্তি গড়ে তোলা হবে জানিয়ে সিপিবি প্রার্থী বলেন, প্রতিষ্ঠান গড়ার পাশাপাশি ফ্রিল্যান্স কাজ করে শিক্ষিত তরুণ-তরুণী; বিশেষ করে শিক্ষিত গৃহবধূ নিজেদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে, এজন্য ব্যাংকিংসহ যে সকল বাধা সামনে আসবে তা দূর করতে কর্পোরেশন তরুণ উদ্যোক্তাদের পাশে থাকবে। শিক্ষা, কাজ, জ্ঞান চর্চা, নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকাকে ফ্রি ওয়াইফাই জোনের আওতায় আনা হবে। নগরের সকল নিম্নআয়ের মানুষদের জন্য কর্মসংস্থান ও রেশনিং-এর ব্যবস্থা করা।

এদিকে মেয়র প্রার্থীর পক্ষে করাইল বস্তিতে গণসংযোগ করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বস্তিবাসী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল বারেক, সিপিবি তেজগাঁও থানার শামীম আহমেদ প্রমুখ।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১