শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়াতে পারে চোখের মাধ্যমেও

দ্রুত ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস চোখের মধ্যে দিয়ে ছড়াতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন বিজ্ঞানীরা। চীনা ডাক্তার ওয়াং গুয়ানফার ভয়, তিনি সার্স ধরনের এই জীবাণুর সংস্পর্শে এসেছেন কারণ তিনি রক্ষাকারী চশমা পরে ছিলেন না। সিএনবিসি।

তিনি বলছেন ভাইরাসটি যদি আক্রান্ত ব্যক্তির থেকে থাকে তবে সেখানে ছুঁয়ে দিলেই সেটা চোখে ঢুকে যেতে পারে। সঙ্গে এই সতর্কবার্তাও দেন যে, হাঁচি ও কাশির মাধ্যমে ছড়াতে পারে ভাইরাসটি। আর চোখে প্রবেশের জন্য পুরো শরীরে ঘুরে বেড়াতে পারে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ভাইরাস জেনোমিকসের অধ্যাপক পল কেল্লাম বলেন, এমনটা হওয়া খুবই সম্ভব। যদি এই ভাইরাস আক্রান্ত একটি ফোঁটা আপনার দিকে হাঁচি দেয়া হয়। তাহলে নাক থেকে চোখ সবই পরিষ্কার করা হবে। কারণ অশ্রুপূর্ণ নালী দিয়ে নাকের সঙ্গে চোখ সম্পর্কযুক্ত।

যখন আপনি এ্যালার্জিতে ভোগেন আর চোখে কষ্ট হয় তখন নাকেও কষ্ট হবে। আবার চোখে কোন ওষুধ দিলে সেটার স্বাদ গলার পেছনের দিকে অনুভব করা যায়। ফ্লু বা অন্যান্য ভাইরাসের ক্ষেত্রেও একই ভাবে ছড়িয়ে পড়ার ঘটনা ঘটে। এমনকি শ্বাসনালীর প্রদাহও এভাবে ঘটতে পারে। সেই জন্য স্বাস্থ্যসেবা কর্মীদের অবশ্যই চোখের সুরক্ষা নিশ্চিত করতে হবে। এমনকি যেসব মাস্ক মুখ ও নাকের জন্য কার্যকর সেগুলো কিন্তু চোখকে রক্ষা করতে পারছে না।

করোনা ভাইরাসে চীনে গৃহবন্দী দুই কোটি

চীনের করোনা ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। এই রোগে এ পর্যন্ত প্রায় ৪১ জন মারা গেছে। এছাড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। তবে অন্যান্য সূত্র বলছে, দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ হাজারের বেশি। সিনহুয়া।

করোনা ভাইরাসের কারণে চরম আতঙ্কে দিনাতিপাত করছে দেশটির নাগরিকরা। শুধু চীনেই নয় এই ভাইরাসের আতঙ্ক বিরাজ করছে বিশ্বজুড়ে। ক্রমশ ভয়াবহ হচ্ছে এই ভাইরাস। বাড়ছে আক্রান্তের সংখ্যা।

ইতোমধ্যেই সরকারীভাবে চীনের উহানসহ মোট তিনটি শহরের প্রায় দু’কোটি মানুষকে শহর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। এছাড়া উহান শহরে গণপরিবহন বন্ধ করে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির         চট্টগ্রামের কনস্টেবল জাহেদ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন খালেদার উপদেষ্টা এম এ হক         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         মাশরাফির ফের করোনা পজিটিভ         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই        
//--BID Records