বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়াসার এমডির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্টাফ রিপোর্টার ॥ বুড়িগঙ্গা নদী দূষণরোধে আদালতে নির্দেশনা বাস্তবায়ন না করা, অসত্য ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে আদালতের কাজে বিঘ্ন ঘটানোয় ওয়াসার এমডি (ব্যবস্থাপনা পরিচালক) মোঃ তাকসিম এ খানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে তাকে এ রুলের জবাব দিতে হবে। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ প্রদান করেছেন। আদালতে বাদী পক্ষে ছিলেন এ্যাডভোকেট মনজিল মোরশেদ, পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন এ্যাডভোকেট আমাতুল করিম। শিল্প প্রতিষ্ঠানের পক্ষে শুনানি করেন আইনজীবী সানজিদা খানম। ওয়াসার পক্ষে ছিলেন আইনজীবী উম্মে সালমা।

রিটকারী আইনজীবী জানিয়েছেন, কেন আদালত অবমাননার অভিযোগে ওয়াসার এমডির শাস্তি দেয়া হবে না এ মর্মে দুই সপ্তাহের মধ্যে লিখিত বক্তব্য আদালতে জানাতে হবে। আমরা তার ব্যক্তিগত হাজিরা চেয়েছিলাম। তখন আদালত বলেছে, দুই সপ্তাহ পরে যখন জবাব আসবে তখন বিবেচনা করবেন। কোর্টের কাজ কাউকে সাজা দেয়া নয়। কোর্টের আদেশ প্রতিপালন হচ্ছে কিনা সেটাই বিবেচনার বিষয়। আদালত বলেছে, জবাব ও হলফনামা বিবেচনা করে তাকে ব্যক্তিগতভাবে হাজির হওয়ার নির্দেশ দেয়া হবে কিনা সেটা তখন সিদ্ধান্ত দেয়া হবে।

আদালতের আদেশের পর আইনজীবী মনজিল মোরশেদ সাংবাদিকদের আরও বলেন, বুড়িগঙ্গা দূষণরোধে আদালতের রায় ও আদেশ বাস্তবায়ন না করা, অসত্য তথ্য দিয়ে আদালতের স্বাভাবিক কাজে বিঘœ ঘটানোর কারণে ওয়াসার এমডি তাকসিম এ খানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করা হয়েছে। ২০১০ সালে বুড়িগঙ্গার পানি দূষণ বন্ধের জন্য একটি রিট পিটিশন করেছিলাম। এর পরিপ্রেক্ষিতে ২০১১ সালে আদালত ছয় মাসের মধ্যে বুড়িগঙ্গার ভেতরে যে ইন্ডাস্ট্রিয়াল ডিসচাজ লাইনগুলো (শিল্প বর্জ্য নিঃসরণ লাইন) আছে সেগুলো বন্ধ করে দেয়ার জন্য ওয়াসার এমডির প্রতি নির্দেশ দেন।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা