শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্কুল মাদ্রাসায় ছোটদের ‘স্টুডেন্ট কেবিনেট’ ভোট শনিবার

  • সকাল নয়টা থেকে দুপুর দুটা পর্যন্ত ভোটগ্রহণ

বিভাষ বাড়ৈ ॥ সারাদেশের মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে নির্বাচনের মাধ্যমে স্টুডেন্ট কেবিনেট গঠনের ঘটনা ইতোমধ্যেই ইতিবাচক আলোচনার জন্ম দিয়েছে। ‘ছোটদের মন্ত্রিসভা’ গঠনের এ ঘটনা গত বছরেও ব্যাপক সাড়া ফেলেছিল শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে। সেই সাফল্যের ধারাবাহিকতায়ই আগামী শনিবার মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হতে যাচ্ছে। ষষ্ঠবারের মতো হতে যাওয়া ব্যতিক্রমী এ নির্বাচনে ভোটগ্রহণ সকাল নয়টা থেকে দুুপুর দুটো পর্যন্ত বিরতিহীন চলবে।

এদিকে নির্বাচনের প্রস্তুতি হিসেবে দেশের জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়ে এ সংক্রান্ত তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আজ দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে নির্বাচনের সার্বিক দিক তুলে ধরবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বরাবরের মতো এবারও নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকছে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো ব্যানবেইস। মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম শ্রেণী) ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আয়োজন করা হবে। তবে অন্য কোন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান যেমন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসা এ নির্বাচনের আওতায় আসবে না।

তফসিল অনুযায়ী, গত ১৪ জানুয়ারি থেকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মনোনয়নপত্র আহ্বান করা হয়, জমা নেয়া হয় ১৬ জানুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ১৮ জানুয়ারি বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। ১৯ জানুয়ারি মনোনয়ন প্রত্যাহারের সুযোগ পায় প্রার্থীরা। সেদিনই বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। ভর্তির হার বৃদ্ধি, ঝরে পড়া রোধ, উন্নয়ন কর্মকা-ে সম্পৃক্ত করা আর শিশুদের মাঝে গণতন্ত্র চর্চার লক্ষ্যকে সামনে রেখে বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হচ্ছে গত ২০১৫ সাল থেকে। ১৬, ১৭, ১৮ ও ২০১৯ সালে সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্রচর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকা-ে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়।

এবারও শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের স্টুডেন্টস কেবিনেট। ষষ্ঠ থেকে দশম শ্রেণীর যে কোন ছাত্রছাত্রী নির্বাচনে প্রার্থী হতে পারবে।

প্রতি ভোটার সর্বোচ্চ আটটি ভোট দেবে। এর মধ্যে প্রত্যেক শ্রেণীতে একটি আর যে কোন তিন শ্রেণীতে সর্বোচ্চ দুটি করে। প্রতি শ্রেণী থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। পাঁচ শ্রেণীতে পাঁচ প্রতিনিধি নির্বাচনের পর তাদের মধ্য হতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজন নির্বাচিত হবে।

এছাড়া বিধান অনুসারে এবার নির্বাচনী প্রচারের জন্য কোন রকম ছাপানো পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার ও দেয়াললিখন করা যাবে না। তবে শিক্ষার্থীরা হাতে লেখা পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করতে পারবে। প্রতিষ্ঠানের সীমানা বা চত্বরের বাইরে প্রচার করা যাবে না। নির্বাচন পরিচালনার জন্য শিক্ষার্থীদের মধ্য থেকেই তিন সদস্যের নির্বাচন কমিশন গঠিত হবে।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records