শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঞ্চে আসছে নূনা আফরোজের দুই নাটক

মঞ্চে আসছে নূনা আফরোজের দুই নাটক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোর। দলটি নতুন বছরের শুরুতে মঞ্চে নিয়ে আসছে ২টি নতুন নাটক। নাটক দুটি হচ্ছে ‘কৃষ্ণচ‚ড়া দিন’ ও ‘পতাকা পাগল’। দুটি নাটকই নির্দেশনা দিয়েছেন মঞ্চাভিনেত্রী, নাট্যকার ও নির্দেশক নূনা আফরোজ। ‘কৃষ্ণচ‚ড়া দিন’ নাটকটি লিখেছেন নির্দেশক নিজেই। এছাড়া ‘পতাকা পাগল’ নাটকটি লিখেছেন অভিনেতা, নাট্যকার ও নির্দেশক অনন্ত হিরা।

নাটক দুটির নির্দেশক নূনা আফরোজ জনকণ্ঠকে জানান, প্রাঙ্গনেমোর সব সময় চেষ্টা করে যে নতুন কিছু করতে। একটি নাটক থেকে আরেকটি নাটকের ধরণ বরাবরই আলাদা এটাই আমাদের দলের বৈশিষ্ঠ্য। রবীন্দ্রনাথের নাটক করেও ভিন্ন ভিন্ন ভাবধারা তুলে ধরেছে আমাদের দলটি। আবার অন্য নাটকগুলোতেও আলাদা আলাদা টেষ্ট। ‘কৃষ্ণচ‚ড়া দিন’ ও ‘পতাকা পাগল’ নাটক দুটিতেও দর্শক ভিন্ন ধরনের স্বাদ পাবে। ‘কৃষ্ণচ‚ড়া’ নাটকটি দুই বান্ধবীর ভালোবাসার একটা অন্ত মন:স্তাত্বিক দিক রয়েছে। এতে তাদের ইনার সাইকোলজি প্রতিয়মান রয়েছে। আর ‘পতাকা পাগল’ নাটকটির উপজীব্য হচ্ছে এই দেশকে স্বাধীন করবার জন্য মানুষের যে আত্মত্যাগ, এই পতাকাকে পাবার জন্য বঙ্গবন্ধু যে ডাক দিয়েছে সেগুলো উঠে এসেছে এতে। আমার খুব ভালো লাগছে যে একই সময়ে দুটি নাটকের নির্দেশনা দিচ্ছি।

দলীয় সূত্রে জানাযায়, ‘কৃঞ্চচ‚ড়া দিন’ নাটকটি মঞ্চে আসবে ফেব্রæয়ারি মাসের ১৪ তারিখ ভালোবাসা দিবসে। ‘পতাকা পাগল’ নাটকটি মঞ্চে আসবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ। নাটকটি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রাঙ্গণেমোর নাট্যদলের বিশেষ নিবেদন।

‘কৃঞ্চচূড়া দিন’ নাটকে অভিনয় করছেন নূনা আফরোজ, বিপ্লব, চৈতালী হালদার ও সুজয়। ‘পতাকা পাগল’ নাটকে অভিনয় করছেন অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, মাইনুল তাওহীদ, জাহিদুল ইসলাম, শবুক্তগীন শুভ, বুলেট জুয়েল, প্রকৃতি সিকদার, রুহুল আমীন রাজা ও সানজিদা সরকার।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা