শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রুট ফ্লাই রোধ করে নিরাপদ আম রফতানির নির্দেশ

ফ্রুট ফ্লাই রোধ করে নিরাপদ আম রফতানির নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফ্রুট ফ্লাই রোধ করে নিরাপদ আম রফতানি নিশ্চত করার নির্দেশ দিয়েছেন কৃষি মন্ত্রী ড. আব্দুল রাজ্জাক।

রবিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে কৃষি সচিব মো: নাসিরুজ্জামানের সঞ্চালনায় মাসিক (ডিসেম্বর) এডিপি সভায় তিনি এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, শুধু প্রকল্প পরিচালককে দায়িত্ব দিলে হবে না,দফতর প্রদান হিসেবেও প্রকল্প বাস্তবায়নে দায়িত্বশীল হতে হবে। এছারা ৩০ টি উপজেলায় কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয় জানার জন্য এবং প্রশিক্ষনের ফলে কৃষক কিভাবে এথেকে উপকৃত হবে এ বিষয়ে উপ-সচিব পদমর্যদার কর্মকর্তাদের মাঠ পরিদর্শনের নির্দেশ দেন ।

কৃষিমন্ত্রী বলেন, ডাল ও তৈল উৎপাদন বৃদ্ধিতে আরও অধিক গুরুত্ব দিতে হবে। ক্রমাš^য়ে ডাল ও তেল রপ্তানি কমিয়ে আনতে হবে। অবকাঠামো নির্মনে বিল্ডিং কোডসহ অন্যান্য নিয়ম যথাযথোভাবে পালন করতে হবে। আগামী ছয় মাসের মধ্যে প্রকল্প ও মাঠ পর্যায় পরিদর্শন করে কাজের লক্ষ্যমাত্রা অর্জন, প্রতিফলন জানাতে হবে। সকল পর্যায়ের অফিসারদেও নিয়মিত মাঠ পরিদর্শনে যেতে হবে।

কোন কোন পাটজাত পন্য বাজারজাত করা যায় তা নির্ণয় করতে হবে। পাটের বহুমুখি ব্যবহারের প্রতি গুরুত্ব দিতে হবে। রাজধানীর মানকি মিয়া এভিনিউয়ে কৃষকের হাটে যেসব নিরাপদ সবজি বিক্রি হচ্ছে সেইসব সবজি যে জমিতে উৎপন্ন হয়েছে তার মাটি পরীক্ষা করে ফলাফল নির্ণয়েরও নির্দেশ দেন মন্ত্রী।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান জানান, তার প্রতিষ্ঠান থেকে জমিতে যেসব সেচ পাম্প বসানো হয়েছে তা এখন অ্যাপস এর মাধ্যমে বন্ধ ও চালু করা হচ্ছে। আগামী বছর মুজিব বর্ষে বাংলাদেশের সকল সচে পাম্প অ্যাপস্ এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে, যা প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্বোধন করার আশাবাদ ব্যক্ত করেন।

সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে