রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এই রায়ে ন্যায়বিচার প্রতিফলিত হয়নি

  • খাশোগি হত্যার রায়ে তুরস্ক ও মানবাধিকার গ্রুপগুলোর প্রতিক্রিয়া

সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলায় পাঁচজনকে যে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে তার নিন্দা জানিয়েছে তুরস্ক ও কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। ২০০৮ সালে ইস্তানবুলের সৌদি কন্স্যুলেটে হামলায় নিহত হন এই সিনিয়র সাংবাদিক ও কলাম লেখক। খবর আলজাজিরার।

মঙ্গলবার তুরস্ক ও মানবাধিকার সংস্থাগুলো জানায়, এই রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি। সোমবার সৌদি আরবের একটি আদালত পাঁচজনকে ফাঁসির আদেশ দিয়ে এই রায় দেয়। এতে বাদ পড়েন খাশোগি হত্যার দুইজন মূল হোতা। এই হত্যাকা-ে দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানও জড়িত বলে সন্দেহ করা হয়। সৌদি আরবের তদন্ত এ ঘটনায় মোট ৩১ জন জড়িত থাকতে পারেন-জানিয়ে ১১ জনের নামে মামলা দেয়। সোমবারের রায়ে তিনজনকে ২৪ বছরের কারাদ- ও বাকিদের অব্যাহতি দেয়া হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের মুখপাত্র আহমেদ বেনচেমশি বলেন, এ রায় সন্তোষজনক হয়নি। আমরা বুঝতে পারছি না-এই ঘটনার হোতারা রায়ের আওতায় পড়েছেন কি না?

জামাল খাশোগি মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক ছিলেন। দীর্ঘদিন থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে ছিলেন তিনি। অপরদিকে জাতিসংঘও এই রায় নিয়ে সমালোচনা করেছে। আঙ্কারা এই রায়কে মানহানিকর আখ্যা দিয়ে বলেছে, রায় দেখে মনে হচ্ছে এখানে প্রকৃত দোষীদের আড়াল করার প্রয়াস চালানো হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের অন্যতম প্রধান সহকারী ফাহরেতিন আলতুন বলেন, হত্যাকা- ঘটিয়ে যারা ব্যক্তিগত বিমানে তুরস্ক ত্যাগ করেন তাদের অব্যাহতি দিয়ে-রায় দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন         দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’