সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডার সতর্কতা জারি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অসম, ত্রিপুরা, মেঘালয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডা এসব রাজ্য ভ্রমণে সতর্কতা জারি করেছে। বিশেষ প্রয়োজন ছাড়া এই রাজ্যগুলো ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে এ দেশগুলো। গার্ডিয়ান।

বৃহস্পতিবার রাতে নাগরিক বিলে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরই দেশের আইনে পরিণত হয়েছে এই বিল। এরপর থেকেই উত্তর-পূর্বাঞ্চলে সহিংসতা আরও বেড়েছে। প্রতিবাদের আগুনে বেশি জ্বলছে অসম ও ত্রিপুরা। অসমের গুয়াহাটিতে অনির্দিষ্টকালের কারফিউ জারি হয়েছে। স্থগিত রাখা হয়েছে মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা। এমন পরিস্থিতিতে এসব রাজ্য ভ্রমণের সময় গাড়িতে ভাংচুর চালানো হতে পারে বলে সতর্ক করে দিয়েছে আমেরিকা, ব্রিটেন ও কানাডা। আর তাই এসব রাজ্যে ভ্রমণ এড়িয়ে চলতে বলা হয়েছে। বিজেপি নেতৃত্বাধীন মোদি সরকার চলতি সপ্তাহের শুরুতে বিতর্কিত নাগরিকত্ব আইন দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলোর ওপর চাপিয়ে দেয়। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গুয়াহাটি। বহু মানুষ এই আইনের ফলে হারিয়েছেন তাদের দীর্ঘদিনের নাগরিকত্ব। ফলে বিক্ষোভের আঁচে পুড়েছে বহু সরকারী সম্পত্তি, গাড়ি। মশাল মিছিল করে প্রতিবাদ জানিয়েছেন হাজার হাজার সাধারণ মানুষ। এরই মধ্যে সেখানে পাঁচজন নিহত হয়েছে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮         ওয়াশিংটনে বন্দুকধারীদের হামলায় গুলিবিদ্ধ ২১, মৃত ১         ৯৪ বছরের মধ্যে নর্থ ক্যারোলিনায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প         পিজিসিসির ইরানবিরোধী আহ্বানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উচ্ছ্বাস!         ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে        
//--BID Records