সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩৩৩.২৬ মিলিয়ন মার্কিন ডলার দেবে এডিবি

  • ঢাকায় একাধিক চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদ্যুত সঞ্চালন লাইন সম্প্রসারণ এবং ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন ডিজাইন করতে ৩৩৩ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (এনইসি) সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে সরকারের সঙ্গে এডিবির একাধিক চুক্তি স্বাক্ষর হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নিজ-নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বৃহত্তর ঢাকা এবং বাংলাদেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুত সঞ্চালন লাইন সম্প্রসারণের জন্য সরকার ২৭১ দশমিক ৮৪ মিলিয়ন পাউন্ডের (৩০০ মিলিয়ন ডলার সমতুল্য) এ ঋণ চুক্তি করেছে।

সঞ্চালন লাইনসমূহ, সাবস্টেশন ও এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেমের জন্য এডিবি’র এই ঋণের মধ্যে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) দিচ্ছে ২০০ মিলিয়ন ডলার। এর সঙ্গে এই সহায়তায় চীনের দারিদ্র্য হ্রাস ও আঞ্চলিক সহযোগিতা তহবিল (পিআরসি তহবিল) থেকে ৭ লাখ ৫০ হাজার ডলারের একটি বড় অনুদানও রয়েছে। মনমোহন প্রকাশ বলেছেন, বাংলাদেশে বিদ্যুত সরবরাহে দক্ষতা বাড়াতে সঞ্চালন নেটওয়ার্কের উন্নয়ন ও সম্প্রসারণ খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বৃহত্তর ঢাকা ও বাংলাদেশের পশ্চিমাঞ্চলে দক্ষতার সঙ্গে বিদ্যুত সরবরাহের ফলে ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুত সরকারের এই লক্ষ্য অর্জনে প্রকল্পটি সহায়তা করবে।

অপর এক চুক্তিতে, এডিবি অন্য একটি প্রকল্পের জন্য ৩৩ দশমিক ২৬ মিলিয়ন ডলার ঋণ দেবে। এই প্রকল্পে ঢাকা এমআরটি লাইন ৫ (দক্ষিণ রুট)-এর ডিজাইন থাকবে যাতে ট্রাফিক নিয়ন্ত্রণ সহজ এবং ঢাকা শহরের দূষণের কমাতে সহায়তা করবে।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records