শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩৩৩.২৬ মিলিয়ন মার্কিন ডলার দেবে এডিবি

  • ঢাকায় একাধিক চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদ্যুত সঞ্চালন লাইন সম্প্রসারণ এবং ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন ডিজাইন করতে ৩৩৩ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (এনইসি) সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে সরকারের সঙ্গে এডিবির একাধিক চুক্তি স্বাক্ষর হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নিজ-নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বৃহত্তর ঢাকা এবং বাংলাদেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুত সঞ্চালন লাইন সম্প্রসারণের জন্য সরকার ২৭১ দশমিক ৮৪ মিলিয়ন পাউন্ডের (৩০০ মিলিয়ন ডলার সমতুল্য) এ ঋণ চুক্তি করেছে।

সঞ্চালন লাইনসমূহ, সাবস্টেশন ও এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেমের জন্য এডিবি’র এই ঋণের মধ্যে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) দিচ্ছে ২০০ মিলিয়ন ডলার। এর সঙ্গে এই সহায়তায় চীনের দারিদ্র্য হ্রাস ও আঞ্চলিক সহযোগিতা তহবিল (পিআরসি তহবিল) থেকে ৭ লাখ ৫০ হাজার ডলারের একটি বড় অনুদানও রয়েছে। মনমোহন প্রকাশ বলেছেন, বাংলাদেশে বিদ্যুত সরবরাহে দক্ষতা বাড়াতে সঞ্চালন নেটওয়ার্কের উন্নয়ন ও সম্প্রসারণ খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বৃহত্তর ঢাকা ও বাংলাদেশের পশ্চিমাঞ্চলে দক্ষতার সঙ্গে বিদ্যুত সরবরাহের ফলে ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুত সরকারের এই লক্ষ্য অর্জনে প্রকল্পটি সহায়তা করবে।

অপর এক চুক্তিতে, এডিবি অন্য একটি প্রকল্পের জন্য ৩৩ দশমিক ২৬ মিলিয়ন ডলার ঋণ দেবে। এই প্রকল্পে ঢাকা এমআরটি লাইন ৫ (দক্ষিণ রুট)-এর ডিজাইন থাকবে যাতে ট্রাফিক নিয়ন্ত্রণ সহজ এবং ঢাকা শহরের দূষণের কমাতে সহায়তা করবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়