শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ডিসেম্বরেও নতুন করে ডেঙ্গুতে আক্রান্তের ঘটনা ঘটছে’

‘ডিসেম্বরেও নতুন করে ডেঙ্গুতে আক্রান্তের ঘটনা ঘটছে’

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে এক লাখ ছাড়িয়েছে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা। ডিসেম্বরেও নতুন করে ডেঙ্গুতে আক্রান্তের ঘটনা ঘটছে। সরকারি পরিসংখ্যানে ডেঙ্গুতে মৃতের সংখ্যা আরেক দফা বেড়ে ১২৯ জনে দাঁড়িয়েছে। সোমবারও সারাদেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল প্রায় প্রায় ৪শ’জন। । ডেঙ্গু মৌসুম শেষ হওয়ার এক মাস পরও ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে না আসায় আশঙ্কামুক্ত হতে পারছে না দেশবাসী ।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরে জানুয়ারি থেকে ২ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৮২ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা যথাক্রমে ৮১। এদের মধ্যে ঢাকায় নতুন ভর্তি ৪৫ এবং ঢাকার বাইরে ৩৬। সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সর্বমোট সংখ্যা ৩৯৪ জন। ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ২৩৭জন এবং ঢাকার বাইরে ১৫৭ জন। রোগতত্ত্ব , রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৬৪ জনের মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তাদের মধ্যে আইইডিসিআর ২০৪ জনের মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ১২৯ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে বলে জানিয়েছে আইইডিসিআর।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম আরও জানায়, বর্তমানে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ২৮জন, চট্টগ্রামে বিভাগে ৩৮জন, খুলনা বিভাগে ৪২ জন, রংপুর বিভাগে ৯ জন, রাজশাহী বিভাগে ১৭ জন, বরিশালের ১২ জন, সিলেট বিভাগে ৩ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

সূত্রটি আরও জানায়, ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে বর্তামানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৯ জন, মিটফোর্ড হাসপাতালে ৩৫ জন, ঢাকা শিশু হাসপাতালে ১০জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৯ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৬ জন, রাজারবাগের পুলিশ হাসপাতালে ৫ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৭জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

আর গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে নতুন রোগী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১২ জন, মিটফোর্ড হাসপাতালে ২ জন, ঢাকা শিশু হাসপাতালে ১ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ২ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

সূত্রটি আরও জানায়, চলতি বছর জানুয়ারি থেকে ২৮ নবেম্বর পর্যন্ত সারাদেশে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ৯৯ হাজার ৯৪৮ জন এবং হাসপাতাল ছেড়েছে ৯৯ হাজার ২০৯ জন। জানুয়ারিতে ৩৮ জন, ফেব্্রুয়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩, জুনে ১৮৮৪ জন, জুলাইয়ে ১৬২৫৩ জন, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬ জন, অক্টোবরে ৮১৪৩ জন, নবেম্বরে ৪০১১ জন এবং ডিসেম্বরে দুই দিনে আক্রান্ত হয়েছে ১৭৫ জন। আর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে এপ্রিলে ২ জন, জুনে ৬ জন, জুলাইয়ে ৩৫ জন, আগস্টে ৭১ জন, সেপ্টেম্বরে ১২ এবং অক্টোবরে ৩ জনের মৃত্যু হয়েছে। নবেম্বরে কোন ডেঙ্গু রোগীর মৃত্যুর ঘটনা এখন পর্যন্ত রেকর্ড হয়নি।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records