শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্যাশনেবল ব্যাগ

ফ্যাশনের জগতটাও ঠিক এমনি সব সময় চাই নতুন কিছু যা মানিয়ে নেবে নতুন পরিবেশে। হোক তা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা অফিস পাড়া। আমরা এতক্ষণ যে ফ্যাশনের কথা বলছিলাম সেই ফ্যাশনকে ঘিরেই আমাদের দিনাতিপাত। যার মধ্যে থাকে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপকরণ-ব্যাগ, যা পুরনোকে ছাপিয়ে বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে স্থান করে নিয়েছে ফ্যাশনেবল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী থেকে গোটা অফিসপাড়া পর্যন্ত। তবে সব জায়গাতেই ব্যাগের কদর থাকলেও স্থান বা বয়সের তারতম্যেও যেন আলাদা ধাঁচের অথচ ভিন্ন ভিন্ন ডিজাইন, ভিন্ন ধরনের কাপড়ের এমনকি প্রাত্যহিক জীবনে সাজসজ্জার ব্যাগ পাওয়া যায় আধুনিক এই বাজারে। যার রুচি বা বৈশিষ্ট্য অনুযায়ী উল্লেখিত জায়গায়, মনের সঙ্গে সামঞ্জস্য রেখে ব্যবহার উপযোগী, যা শরীর ও মনের প্রশান্তিকে বাড়িয়ে দেয় বহুগুণ।

বিভিন্ন ধরনের ফ্যাশনেবল এবং অতি প্রয়োজনীয় ব্যাগ এখন বাজারে পাওয়া যায়। সেগুলো ক্রেতা খুব সহজেই সংগ্রহ করতে পারেন। ব্যাগগুলোর মান, ধরণা, ব্যবহারের ক্ষেত্র ইত্যাদি পাঠকের ও ক্রেতার জন্য তুলে ধরা হলো-

বই-খাতা নেয়ার ব্যাগ

বাড়ির ছোট সোনামণি কিংবা স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রছাত্রীদের জন্য নিত্য ডিজাইনের ব্যাগসমূহ বাজারে পাওয়া যাচ্ছে, যার গুণাগুণ বিচার করে নিজের পছন্দ অনুযায়ী ক্রয় করতে পারেন। বাচ্চাদের ব্যাগ কিনতে আপনি সহজেই কার্টুন বা ফুল দ্বারা আচ্ছাদিত ব্যাগ কিনে সোনমণির মন প্রফুল্ল করে তুলতে পারেন এতে করে সে স্কুলে যেতেও আপত্তি করবে না। এই ব্যাগগুলো বেশ কয়েকটি পকেট দ্বারা তৈরি, ফলে আলাদা করে বই, খাতা বহন করতে পারবে। এগুলো আকারে একটু ছোট বলে বাচ্চাদের কষ্টও কম হবে। বাড়তি সুবিধা পেতে পানির পট নেয়ার ব্যবস্থা রাখা হয়েছে নতুন এই ব্যাগে ।

ক্যামেরার ব্যাগ

বর্তমান আধুনিক সময়ে বিভিন্ন ধরনের ক্যামেরা বহন করতে হয় নিত্যপ্রয়োজনীয় সব কাজের ক্ষেত্রে, যা হাতে কিংবা নরমাল ব্যাগে নেয়া একটু অসাবধানতা ছাড়া কিছু না। আর এই অসাবধানতা দূর করার লক্ষ্য নিয়ে বাজারে এসেছে আধুনিক মানের লেদার ও কাপড়ের তৈরি ক্যামেরা ব্যাগ। এর ধরন অত্যন্ত আকর্ষণীয় যেটা বিভিন্ন সাইজের ক্যামেরার আকার অনুযায়ী তৈরি। এর মধ্যে একটু গোলাকার সাইজ, যা সাধারণ স্কুল-কলেজ ব্যাগের চেয়ে ভিন্ন ধরনের সঙ্গে থাকছে, ক্যামেরার লেন্স, বডি, ঝুম রাখার জন্য আলাদা, আলাদা কাভার পকেট। ক্যামেরার এই ব্যাগগুলো অবশ্য কিছুদিন আগেও সিনথেটিকসের ওপর তৈরি হতো সেটা রেকসিন নামেই পরিচিত, যা এখন আর ব্যবহার হয় না বললেই চলে।

অফিসিয়াল ব্যাগ

অফিসিয়াল ব্যাগের ক্ষেত্রে যে ব্যাগগুলো ব্যবহার উপযোগী বা মানানসই সে সম্পর্কেও মোবারক হোসেন বলেন, অফিসিয়াল ব্যাগের বেলায় কিছু বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হয়, যা ফলে অফিসের সাধারণ পরিবেশের সঙ্গে খাপ খাবে এক ধরনের ডিজাইন আবার মিটিং বা সেমিনার সেখানে একটু ভিন্ন ধরনের ব্যাগ ব্যবহার করা হলে ঐ পরিবেশের সঙ্গে যথেষ্ট মানিয়ে যাবে। এমনকি মনের যে সতঃস্ফূর্ততা সেটাও বেগবান হবে।

ব্যবহারের পার্থক্য

ব্যবহারের ক্ষেত্রে একটু খেয়াল রাখতে হবে- কোন ধরন বা কোন ডিজাইনের ব্যাগ কোথায় মানিয়ে নেয়া যেতে পারে। যেমন-স্কুল কিংবা কলেজের ছেলেমেয়েরা তাঁদের পাছন্দ অনুযায়ী যে কোন রং বা ডিজাইন সিলেক্ট করতে পারেন যা পরিবেশের সঙ্গে মানিয়ে নিচে। কিন্তু অফিসিয়াল ব্যাগ ব্যবহারের বেলায় বাড়তি খেয়াল-খুশি রাখতে হবে নিশ্চয়।

উল্লেখ্য, শাহবাগের অজিজ সুপার মার্কেটের গোডাউন প্লাজার বাইরে থেকে আসা ব্যাগগুলো পাওয়া যায়, যা ক্রেতা ইচ্ছে করলে দু-একটি সংগ্রহ করতে পারবেন। দাম-বিভিন্ন ধরনের স্কুল ব্যাগের দাম পড়বে দেশী/বিদেশী অনুপাতে। যেমন দেশী ব্যাগ ৩০০-৫০০ টাকা এবং বিদেশী ব্যাগ পড়বে, ৬০০-১০০০ টাকা পর্যন্ত। কলেজ ব্যাগ দেশীগুলোর দাম পড়বে ৩০০-৫০০, বিদেশী ৭০০-১২০০ টাকা। এ ছাড়া অফিসিয়াল ব্যাগুলোর যথাক্রমে দাম পড়বে-দেশী ৩০০-১০০০ টাকা এবং বিদেশী ৬০০ থেকে ২,০০০ টাকা পর্যন্ত।

ফ্যাশন ডেস্ক

শীর্ষ সংবাদ:
নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো        
//--BID Records