শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহারাষ্ট্রে আজ আস্থা ভোট

  • সুপ্রীমকোর্টের নির্দেশ পালন

সুপ্রীমকোর্টে ফের ধাক্কা খেল বিজেপি। বিরোধীদের দাবি মেনে মহারাষ্ট্রে আজ বুধবার আস্থা ভোট করানোর নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। সুপ্রীমকোর্টের বিচারপতিরা এদিন জানিয়ে দেন, আস্থা ভোটের জন্য রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারিকে অবিলম্বে প্রোটেম স্পীকার নিয়োগ করতে হবে। তাদের আরও নির্দেশ, আস্থা ভোট করতে হবে ওপেন ব্যালটে। তা গোপন ব্যালটে করা যাবে না। এনডিটিভি।

এর আগে গত শনিবার একপ্রকার চুপচাপ মহারাষ্ট্রে সরকার গঠন করে ফেলেছিলেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। তিনি মুখ্যমন্ত্রী পদে ও এনসিপি নেতা অজিত পাওয়ার উপ মুখ্যমন্ত্রী পদে শপথ নেয়ার পর রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি জানিয়েছিলেন, আস্থা ভোটের জন্য সাত দিন সময় দেয়া হলো। তা হবে ৩০ নবেম্বর। কিন্তু সুপ্রীমকোর্টের বিচারপতিরা এদিন রায় ঘোষণার সময় বলেন, আস্থা ভোটের জন্য দেরি করা মানেই ঘোড়া কেনাবেচার সুযোগ করে দেয়া। আদালত তা হতে দিতে পারে না। বরং গণতান্ত্রিক মূল্যকে টিকিয়ে রাখার জন্য চেষ্টা করার সর্বোচ্চ আদালতের মহান কর্তব্য। তাই চব্বিশ ঘণ্টার মধ্যেই আস্থা ভোট করাতে হবে। সুপ্রীমকোর্টের এই রায় শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের রাজনৈতিক জয় বলেই মনে করছেন পর্যবেক্ষকরা। অনেকের মতে, গতকাল সন্ধ্যায় মুম্বাইয়ের গ্র্যান্ড হায়াত হোটেলে শক্তি প্রদর্শন করে শরদ পাওয়ার-উদ্ধব ঠাকরেরা আসলে সুপ্রীমকোর্টকেই বার্তা দিতে চেয়েছিলেন। আদালতের বিচারপতিরা নিশ্চয়ই টিভিতে দেখেছেন যে বিরোধীদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এই পরিস্থিতিতে আস্থা ভোট দ্রুত করানোর নির্দেশ দেয়া ছাড়া উপায়ন্তর ছিল না। তবে বুধবার আস্থা ভোট হতে হতে সন্ধ্যা গড়াবে বলেই মনে করা হচ্ছে। কারণ, মহারাষ্ট্র ভোটের ফল ঘোষণা হওয়ার পর বিধায়কদের শপথ গ্রহণ এখনও হয়নি। নিয়ম অনুযায়ী বিধানসভার সব থেকে সিনিয়র সদস্য অর্থাৎ যিনি সব থেকে বেশি মেয়াদ ধরে সভার সদস্য তিনিই প্রোটেম স্পীকার হবেন। তিনি বাকি বিধায়কদের শপথ বাক্য পাঠ করাবেন। সুতরাং ২৮৭ বিধায়ককে শপথবাক্য পাঠ করাতেই বহু ঘণ্টা লেগে যেতে পারে। তার পর আস্থা ভোট নিয়ে বিতর্ক হবে। সব শেষে ভোটাভুটি।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি