মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৩২০ কোটি টাকা ঋণ এডিবির

স্টাফ রিপোর্টার ॥ সরকারের দুটি প্রকল্প বাস্তবায়নে ১৬১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্থানীয় মুদ্রায় যা ১ হাজার ৩২০ কোটি টাকা। সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে আলাদা দুটি ঋণচুক্তি সই হয়েছে। ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি)’ এবং ‘আরবান ইনফ্রাস্ট্রাকচার ইমপ্রুভমেন্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ শীর্ষক দুটি প্রকল্পে এই অর্থ বাস্তবায়ন করা হবে।

সোমবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই চুক্তি সই হয়। চুক্তিতে সই করেন ইআরডির অতিরিক্ত সচিব ফরিদা নাসরিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত ১০ বছর মেয়াদে ১ দশমিক শূন্য ৭ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) শীর্ষক কর্মসূচী বাস্তবায়ন করছে। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) মাল্টি ট্রান্স ফিন্যান্সিং ফ্যাসিলিটির (এমএফএফ) আওতায় এ কর্মসূচীর জন্য তিন কিস্তিতে সর্বমোট ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে। এর মধ্যে প্রথম কিস্তি ১০০ মিলিয়ন মার্কিন ডলার এবং দ্বিতীয় কিস্তিতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে।

এডিবি স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি ট্রান্স-৩) শীর্ষক কর্মসূচীর জন্য তৃতীয় কিস্তি হিসেবে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার সহজ শর্তের ওসিআর ঋণ দেবে। সহজ শর্তের এ ওসিআর ঋণ পরিশোধের সময়সীমা ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছর। সুদের হার ২ শতাংশ। এই প্রকল্পের উদ্দেশ্য হলো- দক্ষ জনশক্তি তৈরির জন্য নারী ও পুরুষের উপযুক্ত কর্মমুখী প্রশিক্ষণ দেয়া এবং অগ্রাধিকার খাতগুলোর বর্ধিত কর্মসংস্থান সৃষ্টি করা ও রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি করা।

অপরদিকে আরবান ডেভেলপমেন্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি প্রকল্পের প্রাক্কলিত মোট ব্যয় ১৭ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি সরকারকে ১১ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। অবশিষ্ট ৬ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার সরকারের তহবিল থেকে খরচ করা হবে। এডিবির দেয়া ১১ মিলিয়ন মার্কিন ডলার সহজ শর্তের অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস কনসেশনাল লোন হিসেবে দেয়া হবে। ওসিআর-সিওএল ঋণের সুদের হার ২ শতাংশ। এডিবির এই ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।

স্থানীয় সরকার বিভাগ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর বাস্তবায়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে। প্রকল্পের বাস্তবায়নকাল চলতি বছরের জুলাই থেকে ২০২২ সাল পর্যন্ত। প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে- তিন পার্বত্য শহর রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি এবং কুমিল্লা ও ঈশ্বরদীর ভূ-পৃষ্ঠের পানি সরবরাহের সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদন।

চুক্তি সই শেষে ফরিদা নাসরিন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে কাজ করছে সরকার। সে অনুযায়ী অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলছে। এডিবি বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তর উন্নয়ন সহযোগী। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সংস্থাটির উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষ করে বর্তমান কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ আসার পর থেকেই কাজের গতি বেড়েছে।

এ সময় মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশ উচ্চ-মধ্যম আয়ের দেশের কাতারে যাচ্ছে। এখন প্রয়োজন দেশের জনশক্তিকে কাজে লাগানো। এজন্য দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। তাই এসইআইপি প্রকল্পের মাধ্যমে দক্ষ জনবল তৈরি করা হচ্ছে। এর মধ্য দিয়ে সরকারী-বেসরকারী বিভিন্ন শিল্পে দক্ষ জনবলের ঘাটতি পূরণ হবে। পাশাপাশি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনসহ কয়েকটি সিটির অবকাঠামো উন্নয়নে আরবান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। তিনি আরও বলেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে গত ১০ বছরে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। এই অগ্রগতির ধারা অব্যাহত রাখতে দক্ষ জনবল তৈরি করতে হবে।

এ সময় অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও এডিবির অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ