রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৯ বছরের অপরাজেয় রেকর্ড মরিনহোর

স্পোর্টস রিপোর্টার ॥ নয়া ক্লাবে অভিষেকটা রঙিন হয়েছে তারকা কোচ জোশে মরিনহোর। এক বছর বেকার থাকার পর সদ্যই ইংলিশ জায়ান্ট টটেনহ্যাম হটস্পারের কোচের দায়িত্ব পেয়েছেন পর্তুগীজ লৌহমানব। এরপর শনিবার প্রথমবারের মতো ডাগআউটে দাঁড়ান স্পার্সদের হয়ে।

লন্ডন স্টেডিয়ামে অনুষ্ঠিত লন্ডন ডার্বিতে স্বাগতিক ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ৩-২ গোলে হারিয়েছে অতিথি টটেনহ্যাম হটস্পার। উপভোগ্য ম্যাচটিতে তিন গোলে এগিয়ে যেয়েও পয়েন্ট খোয়ানোর উপক্রম হয়েছিল স্পার্সদের। কিন্তু ৮৯ মিনিটে ওয়েস্টহ্যামের করা একটি গোল ভিডিও এ্যাসিসটেন্ট রেফারির (ভিএআর) কল্যাণে বাতিল হয়ে গেলে স্বস্তির নিঃশ্বাস ফেলেন মরিনহো। এর ফলে ১৯ বছর ধরে যে কোন ক্লাবে নিজের অভিষেক ম্যাচে না হারার রেকর্ড অক্ষুণ্ণ রেখেছেন স্পেশাল ওয়ান। ২০০০ সালে নিজ দেশের ক্লাব বেনফিকার হয়ে গৌরবময় এই যাত্রা শুরু করেছেন সাবেক রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ।

ভিএআরের কারণে রক্ষা পেয়েছে দুর্দান্ত ফর্মে থাকা লিভারপুলও। ক্রিস্টাল প্যালেসের মাঠে প্রথমার্ধের ৪৩ মিনিটে গোল হজম করে বিপাকে পড়েছিল তারা। কিন্তু স্বাগতিকদের করা গোলটি বাতিল হয়ে যায় ভিএআরে। এরপর সাদিও মানের গোলে এগিয়ে গেলেও ম্যাচ শেষের আট মিনিট আগে প্যালেসের হয়ে সমতা ফেরান উইলফ্রেড জাহা। কিন্তু তিন মিনিট পরই রবার্টো ফিরমিনো গোল করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের স্বস্তির জয় পাইয়ে দেন। ইতিহাদ স্টেডিয়ামে চেলসির বিরুদ্ধে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-১ গোলের স্বস্তির জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর হারতে হারতে শেষ মিনিটে (৯৬ মিনিট) গোল করে ঘরের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে সাউদাম্পটনের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আর্সেনাল।

বর্তমানে ১৩টি করে ম্যাচ শেষে একটি মাত্র ড্র ও ১২টিতে জিতে ৩৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে লিভারপুল। ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা লিচেস্টার ২-০ গোলে হারিয়েছে ব্রাইটনকে। ২৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন সিটি তিনে, ২৬ পয়েন্ট নিয়ে চেলসি অবস্থান করছে চারে। এছাড়া ১৮ পয়েন্ট নিয়ে আর্সেনাল সাতে, ১৭ পয়েন্ট নিয়ে টটেনহ্যাম নয়ে ও ১৬ পয়েন্ট নিয়ে ম্যানইউ অবস্থান করছে তালিকার দশ নম্বরে।

ইতিহাদ স্টেডিয়ামে এন’গোলো কন্টে ২১ মিনিটে গোল করে এগিয়ে দেন চেলসিকে। ২৯ মিনিটে কেভিন ডি ব্রুইনের গোলে সমতা ফেরায় স্বাগতিকরা। এরপর ৩৭ মিনিটে রিয়াদ মাহারেজের দুর্দান্ত গোলে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে সিটিজেনরা। স্টপেজ টাইমে রাহিম স্টার্লিংয়ের গোলে ব্যবধান বাড়লেও ভিএআর-এর সহযোগিতায় অফসাইডের সিদ্ধান্তে গোলটি বাতিল হয়ে যায়। ম্যাচে ম্যানচেস্টার সিটি মাত্র ৪৬.৭৪ শতাংশ পজিশন নিজেদের দখলে রাখতে পারে। শীর্ষ কোন লীগে কোচ পেপ গার্ডিওলার অধীনে শেষ ৩৮১টি ম্যাচে এটিই সর্বনিম্ন রেকর্ড। ৭৭ মিনিটে দলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা সার্জিও এ্যাগুয়েরোর চোটে কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে সিটি বসের।

ম্যাচ শেষে গার্ডিওলা বলেন, শীর্ষ দলের বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল। গত ২০ বছর চেলসি গুণগত মানের ফুটবল খেলছে। ম্যাচের সেরা মুহূর্তে যখন তারা এগিয়ে গিয়েছিল আমাদের সঠিক সময়ে ফিরে আসাটা জরুরী ছিল। কিন্তু আমরা অনেক সুযোগ নষ্ট করেছি।

লন্ডন স্টেডিয়ামে সং হেয়াং-মিন, লুকাস মৌরা ও হ্যারি কেনের গোলে ৪৯ মিনিটেই ৩-০ গোলে এগিয়ে যায় টটেনহ্যাম। যদিও দ্বিতীয়ার্ধের দুই গোলে ওয়েস্টহ্যাম দারুণভাবে ম্যাচে ফিরে আসে।

শেষ পর্যন্ত অবশ্য তারা হার এড়াতে পারেনি। জানুয়ারি থেকে লীগে কোন এ্যাওয়ে ম্যাচে জয় পায়নি টটেনহ্যাম। মরিনহোর অধীনে এই প্রথম তারা এ্যাওয়ে ম্যাচে জয় পেয়েছে। ম্যাচ শেষে মরিনহো বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ। এ্যাওয়ে ড্রেসিং রুমে গত ৯ মাস কোন গান বাজেনি, কেউ হাসেনি। এখন থেকেই এটাকেই স্বভাবে পরিণত করতে চাই।

শীর্ষ সংবাদ:
‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার         পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস         এবছরই বোয়িং ৭৩৭ ম্যাক্স ইউরোপের ছাড়পত্র পেতে পারে         আজ বিকেলে বাংলাদেশ ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোনে আলোচনা