বৃহস্পতিবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে ॥ মোমেন

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন সরকারের ডিজিটাল সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে। আগামীতে আরও অনেক সেবা ডিজিটালাইজেশন হবে। ফলে মানুষের সেবা প্রাপ্তি সহজ হবে। জায়গা-জমির পর্চা পাওয়া বা অন্য কোন সেবা পেতে এখন আর ভূমি অফিসে ধর্ণা নয়। মুঠোফোন থেকে ৩৩৩ চেপেই পাওয়া যাবে এ সংক্রান্ত সেবা। এতে সময়, অর্থ ও হয়রানি কমবে। শনিবার সিলেটে ডিজিটাল সিলেট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

ডিজিটাল সিলেটের কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ডিজিটাল সিলেট নগরী গড়া ছিল তার নির্বাচনী ওয়াদা। এর অংশ হিসেবে মাস দুয়েক আগে আনুষ্ঠানিকভাবে এই কাজ শুরু হয়। আজ ডিজিটাল সিলেট কার্যক্রমের নতুন অধ্যায় শুরু হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ৩৩৩ কার্যক্রম চালু হওয়ায় সাধারণ মানুষের জন্য ভূমি সংক্রান্ত সেবা প্রাপ্তি আরও সহজ হয়েছে। এখন জমির পর্চা পাওয়ার জন্য কাউকে অফিসে যেতে হবে না। বাড়িতে বসে ৩৩৩ নম্বরে ফোন করে এ সংক্রান্ত সেবা পাওয়া যাবে। আগে এই পর্চার জন্য ৩/৪ বার অফিসে যেতে হতো। দালালদের পেছনে ঘুরতে হতো। অনেক টাকাও খরচ করতে হতো। ডিজিটাল সেবা কার্যক্রম চালু হওয়ায় এখন মানুষ বিড়ম্বনা ছাড়াই তার ভূমির পর্চা প্রাপ্তিসহ অন্য সেবা ঘরে বসে পাবে। সিলেট নগরীতে বসানো ফেস রিকগনাইজ ক্যামেরার কারণে সাধারণ মানুষ হয়রানির শিকার হতে পারেন, এমন আশঙ্কার জবাবে ড. মোমেন বলেন, নতুন কোন কিছু চালু হলে প্রথমদিকে এর কিছু অসুবিধা থাকতেই পারে। কোন সমস্যা দেখা দিলে সেগুলো সমাধানের চেষ্টা করা হবে। তবে সিলেট নগরী সিসি ক্যামেরার আওতায় আসায় অপরাধপ্রবণতা কমবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। সিলেটে দুর্নীতি বিরোধী অভিযান শুরু হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতিমুক্ত দেশ গড়তে চান। এজন্য নিজের দলের ভেতর থেকে শুদ্ধি অভিযান শুরু করেছেন। তার এই উদ্যোগ মানুষের প্রশংসা কুড়িয়েছে। আমরাও এই উদ্যোগকে সাধুবাদ জানাই। ধীরে ধীরে সকল জেলায় এই অভিযান শুরু হবে। এই অভিযানের মাধ্যমে দেশ থেকে দুষ্টু লোক নির্মূল হোক, আমরা এটাই চাই।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল