রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংকের দর বৃদ্ধিতেও দরপতন ঠেকল না

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের সপ্তাহের শেষ দুই কার্যদিবস বড় পতন হয়েছে শেয়ারবাজারে। এরপর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার কিছুটা উত্থান হয়েছে। আগের দিনের উত্থান সোমবার ধরে রাখতে পারেনি শেয়ারবাজার। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। যদিও উভয় শেয়ারবাজারেই তালিকাভুক্ত ব্যাংকগুলোর চাহিদা ও দর বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, তালিকাভুক্ত ব্যাংকের দর বাড়ার কারণে সূচকের বড় পতন ঠেকানো গেলেও কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রবিবার বেশ কিছু কোম্পানির লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত পরিচালনা পর্ষদের সভা ছিল। বেশিরভাগ কোম্পানির লভ্যাংশ ভাল হলেও বিনিয়োগকারীরা লভ্যাংশে আকৃষ্ট হতে পারেনি। যার কারণে ইপিএস ও লভ্যাংশ ভাল হলেও হাতে থাকা শেয়ার অনেকেই বিক্রি করেছেন। এই কারণে তালিকাভুক্ত জুন ক্লোজিংয়ের অন্যান্য কোম্পানিতে এই প্রভাব পড়েছে। ফলে দর হারানোর শীর্ষ তালিকায় সবকটিই ছিল জুন ক্লোজিংয়ের কোম্পানি। অন্যদিকে ব্যাংকসহ অন্যান্য ডিসেম্বর ক্লোজিংয়ের কোম্পানির দিনটিতে দর বেড়েছে। দরবৃদ্ধির শীর্ষ তালিকার ১০টিই ডিসেম্বর ক্লোজিং কোম্পানি। এগুলোর বেশিরভাগই ছিল ব্যাংক।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৯০ ও ১ হাজার ৬৭৫ পয়েন্টে।

ডিএসইতে ৩৫০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩১২ কোটি ৬৩ লাখ টাকার। অর্থাৎ ডিএসইতে লেনদেন ৩৭ কোটি ৮৬ লাখ টাকা বেড়েছে।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির বা ১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫০টির বা ৭১ শতাংশের এবং ৪১টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ১২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১১ কোটি ৯৮ লাখ টাকার এবং ১১ কোটি টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে প্রিমিয়ার ব্যাংক।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ওয়াটা কেমিক্যাল, স্কয়ার ফার্মা, মুন্নু জুট স্টাফলার্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৮৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। ২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু