বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের অভিনব প্রতিবাদ

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের অভিনব প্রতিবাদ

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলো এক সঙ্গে অভিনব প্রতিবাদ দেখিয়েছে। সংবাদমাধ্যমের সীমাবদ্ধতার বিপক্ষে অবস্থান নিয়েছে তারা। ডেইলি টেলিগ্রাফ, দ্য অস্ট্রেলিয়ান, সিডনি মর্নিং হেরাল্ডের মতো পত্রিকাগুলো তাদের প্রথম পাতায় এই প্রতিবাদ দেখিয়েছে।

সোমবার সংবাদমাধ্যমগুলোর প্রথম পাতার খবরের লাইনগুলো কালো কালিতে কেটে দেয়া হয়েছে এবং পাশে লাল কালিতে স্ট্যাম্প মার্কে লেখা হয়েছে ‘নট ফর রিলিজ, সিক্রেট’।

সরকারের গোপনীয়তার অজুহাত এবং সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিপক্ষে অবস্থান নিয়েই ভিন্ন ধারার এই প্রতিবাদ দেখাল সংবাদমাধ্যমগুলো। তবে সরকারের তরফ থেকে বলা হচ্ছে যে, তারা সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। তবে কেউই আইনের ঊর্ধ্বে নয়।

এর আগে গত জুনে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) এবং নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক সাংবাদিকের বাড়িতে অভিযান চালায় পুলিশ।

বিভিন্ন সংবাদ সংস্থা বলছে, হুইসেলব্লোয়ার্স থেকে ফাঁস হওয়া বেশ তথ্যের ভিত্তিতে তৈরি কিছু প্রতিবেদনকে কেন্দ্র করেই ওই অভিযান চালানো হয়েছে। একটি প্রতিবেদনে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। অপরদিকে অন্য প্রতিবেদনে অস্ট্রেলিয়ার নাগরিকদের ওপর একটি সরকারি সংস্থা নজরদারির পরিকল্পনা করছে বলে অভিযোগ আনা হয়।

টিভি, রেডিও এবং বিভিন্ন অনলাইন পত্রিকাগুলোর সমর্থনে ‘রাইট টু নো’ সংগঠন এই প্রতিবাদের পেছনে ভূমিকা পালন করছে বলে মনে করা হচ্ছে। নিউজ কর্প অস্ট্রেলিয়ার নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার এক টুইট বার্তায় দ্য অস্ট্রেলিয়া এবং দ্য ডেইলি টেলিগ্রাফের ছবি পোস্ট করেছেন। তিনি জনগণকে আহ্বান জানিয়েছেন, সরকারকে প্রশ্ন করতে যে তারা আমাদের কাছ থেকে কি লুকানোর চেষ্টা করছে?

একই সঙ্গে দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন আকারে দর্শকদের উদ্দেশে প্রশ্ন করা হয়েছে, ‘সরকার যখন আপনার কাছ থেকে সত্য লুকোতে চায়, তারা আসলে কী ঢাকতে চায়?’

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ দুই হাজারের বেশী         যমুনায় নৌকাডুবিতে আরও ৪ জনের মরদেহ উদ্ধার         ঢাকার ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ড, ৫ করোনা রোগী নিহত         বিরামপুরে বিষাক্ত অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু         ইউনাইটেডে আগুনের ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি         শিমুলিয়ায় রাজধানীমুখী মানুষের ঢল         বাগেরহাটে ‘আমফানে’ বিধ্বস্ত বাঁধ পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী         উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা         মুন্সীগঞ্জে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে দুই ভাইয়ের মৃত্যু         হাসপাতাল ছাড়লেন নিউজিল্যান্ডের শেষ করোনা ভাইরাসের রোগী         ‘বড় ভুল’ করছে চীন, শিগগিরই কঠোর ব্যবস্থা নেবে ট্রাম্প         বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭        
//--BID Records