বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুনামগঞ্জের তুহিন হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি হবে ॥ আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সুনামগঞ্জের ৫ বছরের শিশু তুহিন হত্যার বিচার এমন হবে যাতে দৃষ্টান্ত হয়ে থাকে। নুসরাত হত্যাকা-ের বিচার নিয়ে জনগণের দাবি এবং সরকারের অঙ্গীকার ছিল। সে অনুযায়ী সরকার এ হত্যাকা-ের বিচার দ্রুত এগিয়ে নিয়েছে। আগামী ২৪ অক্টোবর এই মামলার রায় ঘোষণা করবে আদালত। সাংবাদিক দম্পতি সাগর- রুনী ও তনু হত্যা মামলায় ধীরগতি কেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ওই মামলা দুটির তদন্ত শেষ করতে পারেনি পুলিশ। তিনি কেবল বিচার কাজ শুরু হওয়া মামলা সম্পর্কেই বলতে পারেন । বুধবার সচিবালয়ে তার দফতরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সুনামগঞ্জের ৫ বছরের শিশু তুহিন হত্যার ঘটনার বিচার এমন হবে যাতে দৃষ্টান্ত হয়ে থাকে। ভবিষ্যতে এমন হত্যাকা- ঘটানোর চিন্তা কোন মানুষের মাথায় যেন না আসে। তিনি বলেন, শুধু আইন দিয়ে এ ঘটনার বিচার করা যাবেনা। সামাজিকভাবে উদ্যোগ নিতে হবে। সমাজকে বিচারের মুখোমুখি দাঁড় করাতে হবে।

এ সময় ফেনীর সোনাগাজিতে মাদ্রাসা শিক্ষার্থী নুসরাত হত্যা প্রসঙ্গেও কথা বলেন আইনমন্ত্রী। বলেন, নুসরাত হত্যাকা-ের বিচার নিয়ে জনগণের দাবি এবং সরকারের অঙ্গীকার ছিল। সে অনুযায়ী সরকার এ হত্যাকা-ের বিচার দ্রুত এগিয়ে নিয়েছে। তবে সাংবাদিক দম্পতি সাগর- রুনী ও তনু হত্যা মামলার বিষয়ে প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ওই মামলা দুটির তদন্ত শেষ করতে পারেনি পুলিশ। তিনি কেবল বিচার কাজ শুরু হওয়া মামলা সম্পর্কেই বলতে পারেন বলেও মন্তব্য করেন। এর আগে, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি তিরিংয়ের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী। এ সময় তিনি ইইউ প্রতিনিধি দলের কাছে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরেন। বৈঠকে প্রতিনিধিদল বলে বাংলাদেশে শ্রম অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠা দেখতে চায় ইইউ। বৈঠকে বেশ কয়েকটি হত্যা ও হত্যা মামলার প্রসঙ্গও তোলেন ইইউ প্রতিনিধি দলের কর্মকর্তারা।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী তাদের জানান, সরকার মানবাধিকার রক্ষায় যথেষ্ট সচেতন। সরকার তা পুঙ্খানুপুঙ্খভাবে পালন করছে। আইনমন্ত্রী তখন ফেনীর মাদ্রাসার সাবেক ছাত্রী নুসরাত হত্যার উদাহরণ টেনে ইইউ কর্মকর্তাদের বলেন, ওই মামলায় টানা আড়াই মাস ধরে গণমাধ্যম সক্রিয় ছিল। জনগণ বিচারের দাবিতে ফুঁসে ওঠেছিল আর সরকারের অঙ্গীকার ছিল সুষ্ঠু বিচার করার। সরকার তা দ্রুত সময়ের মধ্যেই শেষ করতে পেরেছে। সরকারের ইচ্ছায় বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলা কিভাবে দ্রুত গতিতে এগোচ্ছে তাও তুলে ধরেন।

এ সময় শ্রম আইন নিয়েও কথা বলেন ইইউ প্রতিনিধিরা। জানতে চান সরকার কিভাবে শ্রম অধিকার প্রতিষ্ঠা করছে বা ভবিষ্যতে করবে। সে প্রশ্নে আইনমন্ত্রী উল্টো তাদের কাছে জানতে চান, ইইউ শ্রম অধিকার প্রতিষ্ঠা কেমন দেখতে চায়, সে বিষয়ে কি কি সুপারিশ রয়েছে তাদের। এসবের একটি রূপরেখাও সরকারকে দিতে বলেন আইনমন্ত্রী। ওই রূপরেখার সঙ্গে সরকারের নেয়া উদ্যোগ মিলিয়ে দেখে, কোথায় অসঙ্গতি রয়েছে তা বের করে সংশোধন করার কথা বলেন আইনমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         ২০২০ সালের শুরু থেকে ২৫ জুন পর্যন্ত ১৩৪ জন বিচারবহির্ভূত হত্যার শিকার ॥ ফখরুল         রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ         সৌদি যুবরাজ সম্ভবত দুই ভাই-বোনকেই মেরে ফেলেছেন: ড. জাবরির ছেলে         মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ, কারফিউতে ফিরল পেরু         পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৩১         চাঁদপুর শহর রক্ষা বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গন         শত্রুর মোকাবিলায় কঠিন ঐক্য বজায় রাখবে আইআরজিসি ও সেনাবাহিনী         করোনায় সম্মুখযোদ্ধা কেউ মারা গেলে পরিবারের সদস্যের চাকরি         ম্যানহাটনের চেয়েও বড় আইস শেল্ফ গলতে শুরু করেছে         দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের করোনা ভ্যাকসিন দেবে রাশিয়া         ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি         স্কটল্যান্ডে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৩         বৈরুত বিস্ফোরণে ১৫০০ কোটি ডলারের ক্ষতি হয়েছে ॥ প্রেসিডেন্ট আউন        
//--BID Records